নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৩ আগস্ট ২০২১

টোরনেলো.কম অনলাইন প্লাটফর্মে এশিয়ান মহিলা দাবা চ্যাম্পিয়নশিপ আজ সোমবার থেকে শুরু হয়েছে। তৃতীয় রাউন্ড শেষে মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ২ পয়েন্ট পেয়েছেন। তবে মহিলা আন্তর্জাতিক মাস্টার রানী হামিদ, মহিলা আন্তর্জাতিক মাস্টার শারমীন সুলতানা শিরিন ও মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা প্রত্যেকে ১ পয়েন্ট করে সংগ্রহ করেছেন।

প্রথম রাউন্ডে শিরিন সংযুক্ত আরব আমিরাতের আলমামারি জয়নাব দারভিসকে ও রানী হামিদ ওমানের আল আয়েশায়িকে পরাজিত করেন। কিন্তু নোশিন ভারতের মহিলা গ্র্যান্ডমাস্টার কিরন মনিষা মোহান্তির কাছে এবং ওয়ালিজা চিনের হু ইউয়ির কাছে হেরে যান।

দ্বিতীয় রাউন্ডে নোশিন ওমানের আল মুগাইজভি মুনাকে পরাজিত করেন। শিরিন ভারতের আন্তর্জাতিকমাস্টার এশা কারাবাদের কাছে, রানী হামিদ ভারতের আন্তর্জাতিকমাস্টার সৌমাইয়া সোয়মিনাথনের কাছে এবং ওয়ালিজা কাজাকস্তানের মহিলা গ্র্যান্ডমাস্টার দাউলেতেভা গুলমিরার কাছে পরাজিত হয়েওছেন।

তৃতীয় রাউন্ডে নোশিন ভারতের নিম্মিকে এবং ওয়ালিজা ওমানের আল বালুশি সাহাদকে পরাজিত করেন। শিরিন চিনের লু মাইওয়ির কাছে ও রানী হামিদ ইন্দোনেশিয়ার আন্তর্জাতিকমাস্টার সুকান্দার আইরিন কারিশমার কাছে হেরে যান।

বাংলাদেশ দলের হেড অব ডেলিগেশনের দায়িত্ব পালন করছেন আন্তর্জাতিক অর্গানাইজার, ন্যাশনাল ইন্সট্রাক্টর, ফিদে আরবিটার ও মহিলা ক্যান্ডিডেটমাস্টার মাহমুদা হক চৌধুরী মলি।

উল্লেখ্য এশিয়ার ১৫টি দেশের ৯ জন মহিলা গ্র্যান্ডমাস্টার, ৮ জন আন্তর্জাতিকমাস্টার, ২২ জন মহিলা আন্তর্জাতিকমাস্টার ও ১৩ জন মহিলা ফিদেমাস্টারসহ ৭৪ জন খেলোয়াড় অংশগ্রহণ করছেন।

আগামীকাল ২৩ আগস্ট মঙ্গলবার বাংলাদেশ সময় দুপুর ১২টায় চতুর্থ রাউন্ডের খেলা শুরু হবে। এর পর পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ