নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১১ ডিসেম্বর ২০২০

ফিদে অনলাইন ওয়ার্ল্ড ক্যাডেট ও ইয়ুথ র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপ অনূর্ধ্ব-১০, ১২, ১৪, ১৬ ও ১৮ ওপেন এবং বালিকা বিভাগের এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনের খেলা আজ ১১ ডিসেম্বর অনলাইন প্লাটফর্ম টরনেলোতে শুরু হয়েছে।

আজ শুক্রবার প্রথম ও দ্বিতীয় তথা দুই ম্যাচের মধ্যে বাংলাদেশের চার জন খেলোয়াড় একটি করে জয় পেয়েছেন। তারা হলেন ওপেন অনূর্ধ্ব-১৯ গ্রুপে ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস, বালিকা অনূর্ধ্ব-১৬ গ্রুপে মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম, ওপেন অনূর্ধ্ব-১৪ গ্রুপে স্বর্নাভো চৌধুরী ও বালিকা অনূর্ধ্ব-১৪ গ্রুপে নুশরাত জাহান আলো।

অপর পাঁচ জন খেলোয়াড় ওপেন অনূর্ধ্ব-১০ গ্রুপে সাকলাইন মোস্তফা সাজিদ, ওপেন অনূর্ধ্ব-১২ গ্রুপে সৈয়দ রিদওয়ান, বালিকা অনূর্ধ্ব-১২ গ্রুপে ওয়াদিফা আহমেদ, ওপেন অনূর্ধ্ব-১৬ গ্রুপে মর্তুজা মাহথির ইসলাম ও বালিকা অনূর্ধ্ব-১৮ গ্রুপে কাজী জারিন তাসনিম টানা দুই ম্যাচেই হেরে যান।

প্রথম রাউন্ডে সুব্রত ফিলিস্তানের ইয়াজিন আবো খালাফকে ও আলো মালদ্বীপের কিয়ান মোহাম্মদ ইউসামাথকে পরাজিত করেন। প্রথম রাউন্ডে সাজিদ উজকেস্তানের নুরগালিয়েভ সাওয়াতের কাছে, রিদওয়ান চিনের জিয়াও তোওয়ের কাছে, স্বর্নাভো ইরানের আন্তর্জাতিক মাস্টার দানেশবার বরদিয়ার কাছে, মর্তুজা মঙ্গোলিয়ার আমারতুভসিন গেনজোরিংয়ের কাছে, ওয়াদিফা কিরগিজিস্তানের জুনুসবেকোভা আইমনচুকের কাছে নোশিন মালদ্বীপের নুহা রিলভানের কাছে ও জারিন ইরানের মহিলা ফিদেমাস্টার জাহেদিফার আনাহিতার কাছে হেরে যান।

দ্বিতীয় রাউন্ডে নোশিন অস্টেলিয়ার ভ্যান সেবিললি সুলিয়াকে ও স্বর্নাভো মিয়ানমারের কাযুং মন থারকে পরাজিত করেন। তবে সুব্রত ভারতের গ্র্যান্ড মাস্টার পি ইনিয়ানের কাছে, জারিন গুয়ামের এসতুর গ্রাস কোয়ের কাছে, মর্তুজা গুয়ামের সারমাইয়েনতো সাইলির কাছে, আলো ভারতের মহিলা ফিদেমাস্টার বিশ্বভাসনাভালার কাছে, রিদওয়ান ইরানের আশরাফ আরতিনের কাছে, ওয়াদিয়া ইন্দোনেশিয়ার ওয়াং ঝিয়াও জিয়াওয়ের কাছে ও সাজিদ লেবাননের এল হাববোউব হিচামের কাছে পরাজিত হন।

উল্লেখ্য এশিয়ান কন্টিনেন্টাল সিলেকসনের খেলা তিনদিনব্যাপী ৭ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। প্রতি গ্রুপ হতে শীর্ষস্থানপ্রাপ্ত ৩ জন খেলোয়াড়ের ফাইনাল স্টেজে খেলার সুযোগ পাবে। আগামীকাল শনিবার ১২ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩টা হতে তৃতীয়, চতুর্থ ও পঞ্চম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ