ওপেন বিভাগে শোচনীয় হার, লড়াই করে হারলো নারী দল

আন্তর্জাতিক জাতীয়

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে ৪৪তম দাবা অলিম্পিয়াডের দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ ওপেন বিভাগে শোচনীয়ভাবে পরাজিত হয়েছে। তবে নারী বিভাগে দুর্দান্ত লড়াই করে হেরেছে বাংলাদেশ।

আজ ৩০ জুলাই শনিবার ওপেন বিভাগে ১৯ নম্বর সিডেড হাঙ্গেরীর কাছে ৪-০ গেম পয়েন্টে বাংলাদেশ পরাজিত হয়েছে। গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ যথাক্রমে হাঙ্গেরীর গ্র্যান্ডমাস্টার এরডোস ভিক্টর, গ্র্যান্ডমাস্টার বারকেস ফেরেনক, গ্র্যান্ডমাস্টার বানুস তামাস ও গ্র্যান্ডমাস্টার একস পিটারের কাছে হেরে যান। তবে এই ম্যাচে কর্মকর্তারা যদি পরাগের পরিবর্তে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমানকে সেরা চারে রাখতেন তাহলে হয়ত বা এমন শোচনীয় হার এড়ানো যেতো। টিম ম্যানেজমেন্টের দায়িত্বহীনতার কারণেই করুণ হার দেখতে হলো দেশবাসীকে।

এদিকে নারী বিভাগের দ্বিতীয় রাউন্ডে ২৫ নম্বর সিডেড ইতালির কাছে ২.৫-১.৫ গেম পয়েন্টে বাংলাদেশ হেরে গেলেও অসাধারণ লড়েছে। নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ইতালির আন্তর্জাতিকমাস্টার জিমিনা ওলগাকে পরাজিত করে এবং নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌস নারী আন্তর্জাতিকমাস্টার গুয়েসি টিয়ের সাথে ড্র করে চমক দেখান। কিন্তু নারী আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন আন্তর্জাতিকমাস্টার ব্রুনেলো মারিনার কাছে ও নারী ফিদেমাস্টার নাজরানা খান ইভা ক্যাসসি এলিসার কাছে পরাজিত হন।

বাংলাদেশ ২ ম্যাচে ওপেন ও নারী উভয় বিভাগে ২ ম্যাচ পয়েন্ট করে সংগ্রহ করেছে।

আগামীকাল ৩১ জুলাই রোববার তৃতীয় রাউন্ডের ওপেন বিভাগে বাংলাদেশ নেদারল্যান্ডস এন্টিলিসের বিরুদ্ধে এবং নারী বিভাগে বাংলাদেশ মাল্টার সঙ্গে মোকাবেলা করবে।

ছবি : সংগৃহিত