কাল থেকে ঢাকায় সার্ক দাবা চ্যাম্পিয়নশিপ শুরু

কাল থেকে ঢাকায় সার্ক দাবা চ্যাম্পিয়নশিপ শুরু
ক্রীড়া প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৪ নভেম্বর ২০১৯

প্রথম সার্ক দাবা চ্যাম্পিয়নশিপ আগামীকাল সোমবার থেকে ঢাকায় শুরু হচ্ছে। ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে সার্কভুক্ত ৭টি দেশের দাবাড়ুরা ওপেন ও মহিলা বিভাগে অংশ নিচ্ছেন। চ্যাম্পিয়নশিপের খেলাগুলো পুরানা পল্টনের হোটেল ফার্স এন্ড রিসোর্টের নিউ সিন্দুরপুর হলে অনুষ্ঠিত হবে।

রাশিয়ার রোসাটমের পৃষ্ঠপোষকতায় এবং সাইফ পাওয়ারটেক লিমিটেড, ম্যাক্স গ্রুপ, রূপায়ন গ্রুপ ও আল আরাফাহ ইসলামী ব্যাংক লিমিটেডের সহপৃষ্ঠপোষকতায় বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে এ আসর বোর্ডে গড়াতে যাচ্ছে।

পুরস্কার হিসেবে থাকছে ওপেন বিভাগে ১১০০০ মার্কিন ডলার এবং মহিলা বিভাগে ৭০০০ মার্কিন ডলার এবং বিদ্যুৎ গতি দাবায় ২০০০ মার্কন ডলার অর্থ পুরস্কার।

এ আসরের পাশপাশি ফিদে আরবিটার্স সেমিনার অনুষ্ঠিত হবে। এ ছাড়া বিশ্ব দাবার সুপার গ্র্যান্ডমাস্টার সাবেক বিশ্ব দাবার রানারআপ ও বিশ্ব দাবা সংস্থার সহসভাপতি ইংল্যান্ডের গ্র্যান্ডমাস্টার নাইজেল শর্ট বিশেষ প্রশিক্ষণ দেবেন ও স্কুল বালক-বালিকাদের সাথে সাইমলটোনিয়া দাবা খেলবেন।

সার্ক দাবা চ্যাম্পিয়নশিপ উপলক্ষে শনিবার সংবাদ সম্মেলনে এনএসসি টাওয়ার ভবনের সভাকক্ষে বক্তব্য রাখেন টুর্নামেন্ট কমিটির চেয়ারম্যান র‌্যাব-৩ এর কমান্ডিং অফিসার লে. কর্নেল শাফী উল্লাহ বুলবুল।

চ্যাম্পিয়নশিপর নানা তথ্য তুলে ধরেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থার জোন ৩.২ এর প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম। ধন্যবাদ জ্ঞাপন করেন ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যাহ। এ সময় উপস্থিত ছিলেন ফেডারেশনের সহসভাপতি গাজী সাইফুল তারেক, যুগ্ম সম্পাদক মো. মনিরুজ্জামান পলাশ, আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ব্যবস্থাপনা পরিচালক আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি।

চেসবিডি.কম/এমএ