কিংবদন্তি নারী দাবাড়ু রানী হামিদ-এর আজ জন্মদিন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৩ ফেব্রুয়ারি ২০২১

উপমহাদেশের কিংবদন্তি নারী দাবাড়ু রানী হামিদ-এর আজ (২৩ ফেব্রুয়ারি) জন্মদিন। ১৯৪৪ সালের এই দিনে তিনি সিলেটের একটি সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর বাবা সৈয়দ মমতাজ আলী পেশায় ছিলেন একজন পুলিশ কর্মকর্তা ও মা মোসাম্মাৎ কামরুন্নেসা খাতুন ছিলেন গৃহিণী।

রানী হামিদের পুরো নাম সৈয়দা জসিমুন্নেসা খাতুন। ডাক নাম রানী। বিয়ের পর তিনি স্বামীর নাম যুক্ত করে রানী হামিদ হন। জাতীয় ও আন্তর্জাতিক পরিসরে তিনি রাণী হামিদ নামেই বেশি পরিচিত।

প্রথম বাংলাদেশী নারী দাবাড়ু হিসেবে তিনি ১৯৮৫ সালে আন্তর্জাতিক মহিলা মাস্টার খেতাব লাভ করেন। ৩ বার ব্রিটিশ নারী দাবায় শিরোপা জয়ের তাঁর অনন্য রেকর্ড রয়েছে। জাতীয় নারী দাবায় টানা ছয়বারসহ সর্বোচ্চ ১৯ বার চ্যাম্পিয়ন হয়েছেন। শুধু তাই নয়, এশিয়ান জোনাল দাবায় চ্যাম্পিয়ন, কমনওয়েলথ দাবায় স্বর্ণজয়সহ অসংখ্য আন্তর্জাতিক দাবায় তার সাফল্য রয়েছে।

৭৫ বছর বয়সেও রানী হামিদ জাতীয় দলের অন্যতম একজন নির্ভরযোগ্য দাবাড়ু। তিনি বিশ্ব দাবা অলিম্পিয়াডে একাধিকবার নারী দলকে নেতৃত্ব দিয়েছেন। এমন কী বিশ্ব দাবা অলিম্পিয়াডে পুরুষ দলের হয়েও খেলার কৃতিত্ব দেখান। অসংখ্যবার আন্তর্জাতিক দাবায় দেশের প্রতিনিধিত্ব করেছেন।

কিংবদন্তি নারী দাবাড়ু রানী হামিদ-এর জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা ও শুভ কামনা।