ক্রীড়াঙ্গনে ‘চেসবিডি’ এনেছে নতুনধারা

ক্রীড়াঙ্গনে ‘চেসবিডি’ এনেছে নতুনধারা
মর্তুজা শরিফুল ইসলাম

বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ সাত বছর পেরিয়ে অষ্টম বর্ষে পর্দাপণ করতে যাচ্ছে। প্রতিদিনই দাবার নিত্য নতুন সংবাদ পরিবেশনের মাধ্যমে তারা নিজেদের গ্রহণযোগ্যতা বৃদ্ধির পাশাপাশি এই ওয়েবসাইটটিকে জনপ্রিয় করে তোলার চেষ্টা করছে। ফলে দাবাপ্রেমীদের কাছে এটি একটি অন্যরকম ভালবাসায় পরিণত হয়েছে।

শুধু তাই নয়, অনলাইন নিউজ পোর্টালের পাশাপাশি ‘চেসবিডি.কম’ প্রতি বছর ধারাবাহিকভাবে ইংরেজী ভার্সনে তাদের বিশেষ বিশেষ প্রকাশনা ক্রীড়াঙ্গনে এনেছে নতুন মাত্রা। বাংলাদেশে দাবার প্রচার, প্রসার ও জনপ্রিয়তায় চেসবিডি এনেছে নতুনধারা।

শুধু কী তাই! জাতীয় ও আন্তর্জাতিক দাবার সর্বশেষ খবরটুকু দ্রুত সময়ের মধ্যে দেশের আনাচে-কানাচে দাবাপ্র্রেমীদের কাছে পৌঁছে দেবার পাশাপাশি এই ওয়েবসাইটটি এশিয়ান জোনাল ও বিশ্ব দাবা অলিম্পিয়াড উপলক্ষে নিয়মিতভাবে বিশেষ প্রকাশনার মাধ্যমে দেশীয় দাবার ঐতিহ্যকেও বিশ্ব পরিসরে তুলে ধরার চেষ্টা করছে। যা সত্যিই প্রশংসার দাবী রাখে।

শুধু দাবা নয়, বাংলাদেশে একক কোনো খেলার উপর এরকম কোনো ম্যাগাজিন আর দ্বিতীয়টি আছে কি? ঝকঝকে প্রচ্ছদ, নান্দনিক বাঁধাই, চমৎকার লেখনি ও তথ্য সমৃদ্ধ বক্তব্য চেসবিডিকে করেছে অনন্য। পৃথিবীর সেরা খেলাগুলোর বিবরণ, চাল বিশ্লেষণ, পরবর্তী কোনো টুর্নামেন্ট সূচির নিপুণ ছাপা অক্ষর আমরা চেসবিডির কাছেই পাই।

ঢাকা-আগরতলা ফ্রেন্ডলী চেস টুর্নামেন্টের উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন লেখক মর্তুজা শরিফুল ইসলাম। মঙ্গল প্রদ্বীপ প্রজ্জ্বলন করে উদ্বোধন করছেন ত্রিপুরা রাজ্যের ক্রীড়া মন্ত্রী মনোজ কান্তি দেব। সৌজন্য ছবি : হাসান জামান

এমন কী নতুন দাবাড়ুরাও দেশের একমাত্র দাবার অনলাইন নিউজ পোর্টাল এবং এই প্রতিষ্ঠানের বহুল প্রচারিত দাবা ম্যাগাজিনে তাদের ছবি ও খেলার রঙিন ছাপায় উৎসাহবোধ করবে। শুধু তাই নয়, বাংলাদেশে দাবার স্যুভেনির হিসেবেও এ ম্যাগাজিন বর্হিবিশ্বে জনপ্রিয়তা পেয়েছে। আমি এ ম্যাগাজিনটির পরবতী সংখ্যাগুলোর আরো সমৃদ্ধি কামনা করছি। সংগ্রহে রাখার মতো এর বিভিন্ন সংখ্যা পাঠককে সবসময় দাবার ভাবনায় আবিষ্ট করবে।

দাবার প্রতি মমত্ববোধ আর ভালবাসার টানে মাত্র চারজনের ব্যক্তিগত উদ্যোগেই এই অলাভজনক প্রতিষ্ঠানটি সাত বছরে ধরে একনাগাড়ে এগিয়ে চলছে। আসছে ৬ জুন এটি অষ্টম বর্ষে পর্দাপণ করতে যাচ্ছে। তাই ‘চেসবিডি.কম’ পত্রিকাটির জন্মদিন উপলক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও ফিদে জোন প্রেসিডে্ন্ট সৈয়দ শাহাবউদ্দিন, ম্যানেজিং ডিরেক্টর মো. আমীর আলী রানা, এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আরিফুর রহমান ও সম্পাদক মোরসালিন আহমেদ ও শুভানুধ্যায়ীদের প্রাণঢালা শুভেচ্ছা ও অভিনন্দন জানাচ্ছি।

লেখক : জয়েনট কমিশনার ট্যাক্স, জাতীয় রাজস্ব বোর্ড