গ্যারি কাসপারভ-এর আজ জন্মদিন

স্পোর্টস ডেস্ক
চেসবিডি.কম
ঢাকা : ১৩ এপ্রিল ২০২১

সাবেক বিশ্বচ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভ-এর আজ (১৩ এপ্রিল) জন্মদিন। এই দিনে তিনি ১৯৬৩ সালে সাবেক সোভিয়েত ইউনিয়নের আজারবাইজানের বাকু শহরে জন্মগ্রহণ করেন। পরবর্তীতে তিনি রাশিয়ার হয়ে বিশ্বদাবায় সর্বোচ্চ সাফল্য দেখান।

সর্বকালের অন্যতম সর্বশ্রেষ্ঠ এ দাবাড়ু তাঁর সময়ে ইতিহাসের সর্বোচ্চ রেটিংধারী খেলোয়াড় ছিলেন। দীর্ঘসময় তিনি বিশ্বচ্যাম্পিয়নের মুকুট ধরে রাখার রেকর্ড গড়েন৷ বর্তমানে তিনি একজন লেখক ও রাজনৈতিক ব্যক্তিত্ব।

বিশ্বদাবার বরপুত্র গ্যারি কাসপারভ ১৯৯৯ সালের জুলাইয়ে সর্বপ্রথম দাবার ইতিহাসে সর্বোচ্চ রেটিংধারী (২৮৫১) দাবাড়ু হবার অনন্য কৃতিত্ব দেখান। পরবর্তীতে বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন নরওয়ের ম্যাগনাস কার্লসেন ২০১৩ সালে এই রেটিং ছাড়িয়ে ইতিহাস তৈরি করেন।

গ্র্যান্ডমাস্টার গ্যারি কাসপারভ ১৯৮৫ থেকে ২০০৬ সাল পর্যন্ত রেকর্ডসংখ্যক ২৩ বার এক নম্বর র‌্যাংকিং অর্জন করেন। শুধু তাই নয়, এ মহান দাবাড়ু ১৯৮৫ থেকে ১৯৯৩ সাল পর্যন্ত অবিসংবাদিত বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ছিলেন। ২০০০ সালে ভ্লাদিমির ক্রাম্‌নিকের কাছে পরাজয়ের আগ পর্যন্ত তিনি পিসিএ ও ডব্লিউসিএ-র ‘ধ্রুপদী’ বিশ্ব দাবা চ্যাম্পিয়ন ছিলেন। তিনি ১১ বার দাবা অস্কার জয় করেন।

১৯৯৬ সালে ফিলাডেলফিয়া পেনসিলভানিয়ায় শুরু হওয়া ডিপব্লু’র (আইবিএম সুপারকম্পিউটার) সাথে তাঁর ঐতিহাসিক ম্যাচ বিশ্ববাসী কমবেশি সবাই জানেন। যন্ত্র বনাম মানুষের এ লড়াইয়ে ডিপ ব্লু প্রথমবারের মতো ওই সময়ের বিশ্বচ্যাম্পিয়ন ও শীর্ষ রেটিংধারী গ্যারি কাসপারভকে পরাভূত করে। পরবর্তীতে বাকী ৫টি ম্যাচে গ্যারি কাসপারভ নিজের নিয়ন্ত্রণে এনে নেন। তিনি ৩টি জয় এবং বাকী ২টি ম্যাচ ড্র করেন। সামগ্রীকভাবে ফলাফল ছিল কাসপারভ (৪) : ডীপ ব্লু (২)।

পরবর্তীকালে ডিপ ব্লুকে আরো উন্নততর করে ১৯৯৭ সালে ডিপ ব্লু পুণরায় গ্যারি কাসপারভের মুখোমুখি হয়। ৬ ম্যাচের এ লড়াইয়ে অবশ্য ৩.৫-২.৫ পয়েন্টের ব্যবধানে ডিপ ব্লু জয়ী হয়। কাসপারভ শুরুতেই ভুল চাল চালার কারণে প্রথম কম্পিউটারচালিত প্রোগ্রাম হিসেবে মানুষের বিরুদ্ধে জয় পায়। কাসপারভ ২০০৫ সালে প্রফেশনাল দাবা থেকে অবসর গ্রহণ করেন। এর পর লেখালেখি এবং রাজনীতির সাথে জড়িয়ে পড়েন।

দাবা অন্ত:প্রাণ গ্যারি কাসপারভ-এর জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।