গ্র্যান্ডমাস্টার্স ও আন্তর্জাতিকমাস্টার্স নর্ম অর্জনের লক্ষে বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে আগামীকাল বুধবার থেকে বাংলাদেশ অলিম্পিক এসোসিয়েশনের মিডিয়া সেন্টারে ইয়ার লং ১ম গ্র্যান্ডমাস্টার্স দাবা প্রতিযোগিতা ও ইয়ার লং ১ম আন্তর্জাতিকমাস্টার্স দাবা প্রতিযোগিতা শুরু হচ্ছে।

রাউন্ড রবীন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিতব্য গ্র্যান্ডমাস্টার্স ইভেন্টে ১০ জন এবং আন্তর্জাতিকমাস্টার্স ইভেন্টে ১১ জন খেলোয়াড় অংশ নিচ্ছে।

গ্র্যান্ডমাস্টার্স ইভেন্টে অংশগ্রহণ করছেন ভারতের গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্ত, বেলজিয়ামের গ্র্যান্ডমাস্টার ভাদিম মালাকাতকো, ইউক্রেনের গ্র্যান্ডমাস্টার আলেকজান্ডার যুবারেভ, ভারতের তিন আন্তর্জাতিকমাস্টার অরন্যক ঘোষ, নীলাশ সাহা ও মোহাম্মদ নুবাইরশাহ শেখ, বাংলাদেশের তিন আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, আবু সুফিয়ান শাকিল ও মোহাম্মদ মিনহাজউদ্দিন এবং ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস।

অপরদিকে আন্তর্জাতিকমাস্টার্স দাবা ইভেন্টে অংশ নিচ্ছেন চেক রিপাবলিকের গ্র্যান্ডমাস্টার আলেক্সি কিসলিনিস্কাই, কিরগিজস্তানের আন্তর্জাতিকমাস্টার আসিল আবদিজাবর, পাকিস্তানের আন্তর্জাতিকমাস্টার মাহমুদ লোদী, ভারতের আন্তর্জাতিকমাস্টার কুস্তভ চ্যাটার্জী ও সৌরথ বিশ্বাস। বাংলাদেশের পক্ষে অংশ নিচ্ছেন ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান সুমন, ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী, ফিদেমাস্টার শেখ নাসির আহমেদ, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ, ক্যান্ডিডেটমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ও ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড়।

প্রথম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার্স ইভেন্টে আন্তর্জাতিকমাস্টার শাকিল ফিদেমাস্টার সুব্রতের সাথে, আন্তর্জাতিকমাস্টার ফাহাদ আন্তর্জাতিকমাস্টার নুবাইর শাহ শেখের সাথে, আন্তর্জাতিকমাস্টার নীলাস গ্র্যান্ডমাস্টার দীপ সেনগুপ্তার সাথে, আন্তর্জাতিকমাস্টার অরন্যক গ্র্যান্ডমাস্টার যুবারেভের সাথে ও আন্তর্জাতিকমাস্টার মিনহাজ গ্র্যান্ডমাস্টার মালাকাতকোর সাথে খেলবেন।

অন্যদিকে আন্তর্জাতিকমাস্টার্স ইভেন্টে প্রথম রাউন্ডে সৌরথ ক্যান্ডিডেটমাস্টার নীড়ের সাথে, আন্তর্জাতিকমাস্টার আবদিজাবর ফিদেমাস্টার দেবরাজের সাথে, আন্তর্জাতিকমাস্টার লোদী গ্র্যান্ডমাস্টার কিসলিনিস্কাইয়ের সাথে, ফিদেমাস্টার নাসির ফিদেমাস্টার পরাগের সাথে এবং ক্যান্ডিডেটমাস্টার তাহসিন আন্তর্জাতিকমাস্টার কুস্তভের সাথে মোকাবিলা করবেন।