নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১ মে ২০২১

গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান-এর আজ (১ মে) জন্মদিন। ১৯৭৪ সালের এই দিনে তিনি জন্মগ্রহণ করেন। দেশের বাড়ি দিনাজপুর হলেও বেড়ে উঠেছেন রাজধানী ঢাকা শহরে।

ছোট্ট বেলা থেকেই দাবার সঙ্গে জিয়ার সখ্যতা গড়ে উঠে। পিতা পয়গামউদ্দিন আহমেদ জাতীয় দাবাড়ু হওয়ায় জিয়ার জন্য খেলাটা সহজ হয়ে উঠে। পিতার হাত ধরেই তার দাবায় আসা। দাবা অঙ্গনে আজকের এ জিয়াকে গড়ে তোলার পেছনে তার স্নেহময়ী মা’র অবদান অনস্বীকার্য।

পরিবারের তিন সন্তানের মধ্যে জিয়া মেঝো ছেলে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে নৃতত্ত্বে পড়াশোনা শেষে জিয়া ক্যারিয়ার হিসেবে দাবাকে বেছে নেন। বর্তমানে জিয়া বিবাহিত ও এক সন্তানের জনক। ছেলে তাহসিন তাজওয়ার জিয়া খুদে দাবাড়ু হিসেবে এরই মধ্যে সবার নজর কেড়েছেন। স্ত্রী তাসমিন রহমান লাবণ্য তিনি দাবা খেলেন। এক কথায় একটি দাবা পরিবার।

জিয়া ১৯৮৪ সালের শেষ দিকে ও ১৯৮৫ সালের প্রথম থেকেই নিয়মিত টুর্নামেন্টে অংশ নিতেন। জিয়া জাতীয় সাব জুনিয়র, জাতীয় জুনিয়র ও জাতীয় দাবায় একাধিকবার চ্যাম্পিয়ন হয়েছেন। ঘরোয়া দাবার সর্বোচ্চ দলগত আসরেও তিনি বিভিন্ন দলের হয়ে শিরোপা জিতেছেন।

শুধু তাই নয়, জিয়া জাতীয় দাবা দলেরও একজন নির্ভরযোগ্য দাবাড়ু। তিনি দেশের হয়ে বিশ্বদাবা চ্যাম্পিয়নশিপ বাছাইপর্ব, বিশ্ব দাবা অলিম্পিয়াডসহ অসংখ্যবার দেশের হয়ে নানা টুর্নামেন্টে অংশ নিয়েছেন, এখনো নিচ্ছেন। জিয়া এশিয়ান জোনাল দাবাসহ অনেক বড় বড় টুর্নামেন্টেও চ্যাম্পিয়ন হবার কৃতিত্ব দেখিয়েছেন।

জিয়া ১৯৮৭ সালে আন্তর্জাতিক রেটিং লাভ করেন। এর পর ১৯৯০ সালে ফিদেমাস্টার, ১৯৯২ সালে আন্তর্জাতিকমাস্টার ও ২০০২ সালে গ্র্যান্ডমাস্টার উপাধি লাভ করেন।

দাবা অন্ত:প্রাণ গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান-এর জন্মদিনে চেসবিডি.কম পরিবারের পক্ষ থেকে অনেক অনেক শুভেচ্ছা।

চেসবিডি.কম/এমএ