বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ ২০১৩ সালের ৫ জুন যাত্রা শুরু হয়। দাবা খেলার প্রচার, প্রসার ও জনপ্রিয়তা বৃদ্ধিকল্পই এর মূল উদ্দেশ্য। বিশ্বে বাংলা ভাষাভাষীদের কাছে এ নিউজ পোর্টালটি খুবই জনপ্রিয়।

চেসবিডি.কম এর স্বপ্নদৃষ্টা জনাব মোরসালিন আহমেদ। যিনি জাতীয় পর্যায় সাবেক কৃতী খেলোয়াড়, তরুণ ক্রীড়া সংগঠক ও গণমাধ্যমকর্মী হিসেবে খুবই পরিচিত মুখ।

এ প্রতিষ্ঠানটির জন্মলগ্ন থেকে চেয়ারম্যান এর দায়িত্ব পালন করছেন ক্রীড়াব্যক্তিত্ব জনাব সৈয়দ শাহাবউদ্দিন শামীম। বর্তমানে তিনি বিশ্ব দাবা সংস্থা এশিয়ান জোন প্রেসিডেন্ট এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক। এছাড়া চট্টগ্রাম মোহামেডান স্পোর্টিং ক্লাবের সাধারণ সম্পাদক ও চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার অতিরিক্ত সাধারণ সম্পাদক।

যাত্রাকালের শুরুতে ব্যবস্থাপনা পরিচালক ছিলেন জনাব মো. কামরুজ্জামান ভূঁইয়া। এরপর ২০১৭-২০১৯ পর্যন্ত ব্যবস্থাপনা পরিচালকের দায়িত্ব পালন করেন জনাব মো. আমীর আলী রানা।

২০১৬ সালে এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে যোগ দিয়েছিলেন জনাব মো. দেলোয়ার হোসেন ভূঁইয়া। তবে ২০১৮ সাল থেকে এক্সিকিউটিভ ডিরেক্টর হিসেবে সম্পৃক্ত রয়েছেন সফল আইটি ব্যবসায়ী জনাব মো. আরিফুর রহমান। যিনি একজন আধুনিক কবি। এক সময় ওয়ার্ল্ড ব্যাংকের পরামর্শক ছিলেন। তিনি ‘অচিনপুরএক্সপ্রেস.কম’ এর স্বপ্নদৃষ্টা।

চেসবিডি.কম ২০১৩ সাল থেকে অনলাইন নিউজ পোর্টাল হিসেবে যাত্রা শুরু করে। এর পর  প্রতিষ্ঠানটি ২০১৪ সাল থেকে ইংরেজী ভাষায় প্রতি বছর একটি করে বিশেষ প্রকাশনা প্রকাশ করে আসছে। ২০১৮ সাল থেকে ‘চেসবিডি ডটকম’ নামে ইউটিউব চ্যানেল সম্প্রচার শুরু করেছে। ২০২০ সাল থেকে ফেসবুক পেজে লাইভ প্রোগ্রামটি বর্তমানে খুবই জনপ্রিয়তা পেয়েছে। খুব শিগগিরই মোবাইল অ্যাপস নিয়ে আসার পরিকল্পনা করছে প্রতিষ্ঠানটি। শুধু তাই নয়, ভবিষ্যৎতে চেসবিডি.কম পরিবার পুরস্কার প্রচলনেরও পরিকল্পনা করছে।

উল্লেখ্য চেসবিডি.কম সম্পূর্ণ অলাভজনক একটি প্রতিষ্ঠান। পরিচালকমন্ডলী দ্বারা পরিচালিত হয়ে আসছে।

* আপডেট : ১ জুলাই ২০২১

Leave a Reply

Your email address will not be published.