চেস এরিনার বর্ষপূর্তিতে চেসবিডির শুভেচ্ছা

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১২ জুন ২০২০
বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ বাংলাদেশ চেস এরিনা’র (বিসিএ) বর্ষপূর্তি উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছে।

সৈয়দ শাহাবউদ্দিন শামীম

ফিদে এশিয়ান জোন প্রেসিডেন্টের শুভেচ্ছা
আন্তর্জাতিক দাবা ফেডারেশন ফিদের এশিয়ান ৩.২ জোন প্রেসিডেন্ট ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং ‘চেসবিডি.কম’ চেয়ারম্যান সৈয়দ শাহাবউদ্দিন শামীম ‘বাংলাদেশ চেস এরিনা’কে প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন। এক শুভেচ্ছা বাণীতে তিনি বলেন, করোনাকালে অনলাইনভিত্তিক তাদের নানারকম টুর্নামেন্ট আয়োজন অত্যন্ত প্রশংসনীয় উদ্যোগ।এমন সংকটকালে দেশীয় দাবাড়ুদের দাবার চর্চা ও টুর্নামেন্ট খেলতে সহায়তা করছে। ‘বাংলাদেশ চেস এরিনা’ মতো আরো অনেক ক্লাবও অনলাইন টুর্নামেন্ট করছে জেনে খুশি হয়েছে। দাবার উন্নয়নে সবসময় পাশে থাকবো।

মো. আরিফুর রহমান

বোরাক টেকনোলজিস্ট লিমিটেডের শুভেচ্ছা
বোরাক টেকনোলজিস্ট লিমিটেডের ম্যানেজিং ডিরেক্টর ও ‘চেসবিডি.কম’ এর এক্সিকিউটিভ ডিরেক্টর কবি মো. আরিফুর রহমান বাংলাদেশ চেস এরিনা’র বর্ষপূতিতে এক শুভেচ্ছা বার্তায় বলেন, একঝাঁক তরুণ দাবাপ্রেমী আর মেধাবীরা অনলাইন দাবাকে জনপ্রিয় করতে কাজ করছে জেনে ভীষণ খুশি হয়েছি। আমি আশা করবো এভাবেই সবার সম্মিলিত উদ্যোগে ঘরোয়া দাবা একদিন ডিজিটাল বাংলাদেশে পরিণত হবে। সম্পূর্ণ ব্যক্তিগত উদ্যোগে দাবার এমন কর্মকান্ড যারা বাংলাদেশ চেস এরিনা’র সাথে সম্পৃক্ত রয়েছেন তাদের সবাইকে অভিনন্দন জানাচ্ছি।

মো. আমীর আলী রানা

এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ এর শুভেচ্ছা
এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ (এসিপিবি) এর সাধারণ সম্পাদক, গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি ও ‘চেসবিডি.কম’ এর ম্যানেজিং ডিরেক্টর মো. আমীর আলী রানা বাংলাদেশ চেস এরিনা’র প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে সংশ্লিষ্টদের নিরন্তর শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন। এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, গেল এক বছর ধরে ‘বাংলাদেশ চেস এরিনা’ অনলাইন দাবায় বিশেষ ভূমিকা রেখে এসেছে। ভবিষৎতে তারা সেই ধারাবাহিকতা অব্যাহত রাখবে বলে আশা প্রকাশ করেছেন। তিনি আরো বলেন, ইতোমধ্যে আমরা বাংলাদেশ অনলাইন চেস প্লেয়ার্স ফোরাম করেছি। অনলাইন দাবাকে প্রাণবন্ত করতে উদ্যোগ নেয়া হয়েছে। অনলাইনে কিছু কিছু অসংগতি ও সমস্যা রয়েছে। সবার সম্মিলিত প্রচেষ্টায়ই এর সমাধান করতে হবে। এ ব্যাপারে অনলাইনভিত্তিক টুর্নামেন্ট আয়োজকদের সহযোগিতা কামনা করেছেন।

রাহাত হোসেন

উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের শুভেচ্ছা
বাংলাদেশ চেস এরিনা’র (বিসিএ) বর্ষপূর্তি উপলক্ষে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি কবি ও ছড়াকার রাহাত হোসেন। তিনি এক শুভেচ্ছা বার্তায় বলেন, দিনদিন অনলাইনভিত্তিক দাবা টুর্নামেন্ট ভীষণ জনপ্রিয় হয়ে উঠছে। যা অত্যন্ত আশার কথা। ভবিষৎতে এই অনলাইন টুর্নামেন্টকে আরো প্রাণবন্ত করে তুলতে একটি সুনির্দিষ্ট নীতিমালা প্রয়োজন। তা না হলে আগামী দিনগুলোয় সমস্যায় পড়তে হবে। কাজেই আমরা যারা এ ধরনের টুর্নামেন্ট করছি তাদেরই এ ব্যাপারে অগ্রণী ভূমিকা নিতে হবে। এ মুহূর্তে সবার ঐকই অনলাইন দাবাকে সমৃদ্ধের পথে এগিয়ে নিতে পারে।

মোরসালিন আহমেদ

চেসবিডি.কম সম্পাদক এর শুভেচ্ছো
বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ সম্পাদক ও নির্বাহি প্রধান মোরসালিন আহমেদ ‘বাংলাদেশ চেস এরিনা’র জন্মদিনে শুভেচ্ছা জানিয়েছেন। এক শুভেচ্ছা বার্তায় তিনি বলেন, অনলাইনে দাবা খেলার প্রচার, প্রসার ও জনপ্রিয়তা বৃদ্ধিকল্পে ‘বাংলাদেশ চেস এরিনা’ গত এক বছর ধরে বিশেষ ভূমিকা পালন করে আসছে। ইতোমধ্যেই এটি জাতীয় পর্যায়ের গণ্ডি ছাড়িয়ে আন্তর্জাতিক অঙ্গনের দৃষ্টি কাড়তে সক্ষম হয়েছে। যা সত্যিই প্রশংসার দাবি রাখে। ‘চেসবিডি.কম’ মনে করে ভবিষৎতে তারা অনলাইনভিত্তিক আরো বেশি বেশি টুর্নামেন্টের মাধ্যমে ঘরোয়া দাবাকে সচল রাখতে অবদান রাখবে। ‘চেসবিডি.কম’ দাবার যে কোনো উন্নয়নমূলক কর্মকান্ডে ‘বাংলাদেশ চেস এরিনা’র পাশে থাকবে।