জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা শুরু

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৪ সেপ্টেম্বর ২০২০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৪তম জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’ শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে ক্যানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশ_এর কনফারেন্স রুমে তিনব্যাপী এ আসরের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ও সাউথ এশিয়ান দাবা কাউন্সিলের সভাপতি এবং বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ।

বিশেষ অতিথি ছিলেন কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশ_এর চেয়ারম্যান ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি চৌধুরী নাফিজ সরাফাত, এশিয়ান দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক হিসাম আল তাহির (ভার্চুয়ালি), ঢাকা মহানগরীর পুলিশ কমিশনার মো. শফিকুল ইসলাম ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি মো. আবু সাইদ চৌধুরী।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন এশিয়ান ৩.২ জোন সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, এশিয়ান দাবা ফেডারেশনের নির্বাহী পরিচালক আবুন্দ কাস্টো ও গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সভাপতি মোহাম্মদ আমির আলী রানা।

কানাডিয়ান ইউনির্ভাসিটি অব বাংলাদেশ_এর পৃষ্ঠপোষকতায় ও সাউথ এশিয়ান চেস কাউন্সিলের আয়োজনে এবং গোল্ডেন স্পোর্টিং ক্লাবের সহযোগিতায় ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতা’ এর উদ্বোধনী দিনে তৃতীয় রাউন্ড শেষে ৬ জন পূর্ণ ৩ পয়েন্ট নিয়ে শীর্ষে রয়েছেন। তারা হলেন ভারতের গ্র্যান্ডমাস্টার সুর্য শেখর গাঙ্গুলী ও দিপ্তায়ন ঘোষ, বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব ও ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম এবং ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার মেঘারেন্ত সুসান্ত ও আন্তর্জাতিক মাস্টার প্রিয়াসমোরো নবেন্দ্র।

এদিকে আড়াই পয়েন্ট করে সংগ্রহ করেছেন বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, ভিয়েতনামের গ্র্যান্ডমাস্টার ইয়েন নক থ্রং সন, ভারতের গ্র্যান্ডমাস্টার নারায়নান ও ডি গুকেশ, ফিলিপাইনের এন্টোনিও রোজালিও ও সিঙ্গাপুরের গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র ভুয়েনাভেনচেরা।

এ প্রতিযোগিতায় ১৭ জন গ্র্যান্ডমাস্টার অংশ নিচ্ছেন। তারা হলেন ভারতের গ্র্যান্ডমাস্টার সুর্য শেখর গাঙ্গুলি, গ্র্যান্ডমাস্টার বিষ্ণু প্রসন্ন, গ্র্যান্ডমাস্টার দিপ্তায়ন ঘোষ, গ্র্যান্ডমাস্টার এসএল নারায়ণ, গ্র্যান্ডমাস্টার আরআর লক্ষণ, গ্র্যান্ডমাস্টার হিমাংশু শর্মা ও গ্র্যান্ডমাস্টার ডি, গুকেশ, ভিয়েতনামের ইয়েন থ্রং সং, রাশিয়ার সের্গেই ভলকভ, বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার সুশান্ত মেঘারেত্ন, ফিলিপাইনের গ্র্যান্ডমাস্টার এন্টানিও রোজালিও ও গ্র্যান্ডমাস্টার জন পল গোমেজ, সিঙ্গাপুরের গ্র্যান্ডমাস্টার ভিলামেয়র বুইয়িনাভেনতুরা, ইরানের গ্র্যান্ডমাস্টার এম আমিন তাবাতাবেই।

অংশ নেয়া আন্তর্জাতিক মাস্টাররা হলেন বাংলাদেশের মোহাম্মদ ফাহাদ রহমান, মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও আবু সফিয়ান শাকিল, ভারতের মোহাম্মদ নুবায়ের শাহ শেখ, ইন্দোনেশিয়ার প্রিয়াসমোরো নভেন্দ্রা ও মালয়েশিয়ার একজন আন্তর্জাতিক মাস্টার।

৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে ১৪টি দেশের মোট ৭৪ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন। প্রতিযোগিতার বিজয়ীদের মধ্যে মোট ছয় হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার রয়েছে।

২৫ সেপ্টেম্বর শুক্রবার দুপুর ২টা হতে খেলা শুরু হবে। এ দিন চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। অনলাইন দাবা প্লাটফর্ম চেস.কম এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

চেসবিডি.কম/এমএ