জিয়া-ফাহাদের অবনমন, উন্নতি তাহসিন-পরাগের

আন্তর্জাতিক

২৮তম আবুধাবী আন্তর্জাতিক দাবা ফেস্টিভ্যাল মাস্টার্স টুর্নামেন্টে অংশ নেয়া বাংলাদেশের চার দাবাড়ু খুব একটা সুখবর বইয়ে আনতে পারেননি।

তবে এ টুর্নামেন্টের সিডেড অনুযায়ী ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ খানিকটা উন্নতি করেছেন। কিন্তু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও আন্তর্জাতিক মোহাম্মদ ফাহাদ রহমান এ টুর্নামেন্টের সিডেড অনুযায়ী অবনমিত হয়েছেন।

সংযুক্ত আরব আমিরাতে ২৫ আগস্ট টুর্নামেন্ট শেষে ৯ ম্যাচে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান সাড়ে ৪ পয়েন্ট পেয়ে ৭৫তম হন। কিন্তু টুর্নামেন্ট শুরুর আগে তিনি ৫৭ নম্বর সিডেড খেলোয়াড় ছিলেন।

এদিকে সাড়ে ৪ পয়েন্ট সংগ্রহ করে আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৭৬তম হয়েছেন। তিনি টুর্নামেন্ট শুরুর সময় ৬৬ নম্বর সিডেড খেলোয়াড় ছিলেন।

অপরদিকে জিয়াপুত্র ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া সাড়ে ৪ পয়েন্ট নিয়ে হয়েছেন ৭৮তম। তিনি টুর্নামেন্ট শুরু করেছিলেন ৯৫ নম্বর সিডেড খেলোয়াড় হিসেবে।

এছাড়া মেহেদী হাসান পরাগ ৩ পয়েন্ট নিয়ে হয়েছেন ১২৭তম। তবে তিনি ১৩৫ নম্বর সিডেড খেলোয়াড় হিসেবে খেলা শুরু করেছিলেন।

উল্লেখ্য ২৮তম আবুধাবী আন্তর্জাতিক দাবা ফেস্টিভ্যাল মাস্টার্স ইভেন্টে ৩১টি দেশের ৪৩ জন গ্র্যান্ডমাস্টার, ৭ জন নারী গ্র্যান্ডমাস্টার, ৩৪ জন আন্তর্জাতিকমাস্টার, ৩ জন নারী আন্তর্জাতিকমাস্টার, ৩৬ জন ফিদেমাস্টার, ২ জন নারী ফিদেমাস্টার ও ৫ জন ক্যান্ডিডেটমাস্টারসহ মোট ১৪৮ জন খেলোয়াড় প্রতিদ্বন্দ্বিতা করছেন।