জেনে নিন সংবাদ প্রেরণের ক্ষেত্রে চেসবিডির নীতিমালা

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৮ মে ২০২১

বাংলা ভাষায় দাবার প্রথম অনলাইন নিউজ পোর্টাল ‘চেসবিডি.কম’ সবসময়ই দাবার যে কোনো প্রান্তের খবরাখবরই গুরুত্বসহকারে সংবাদ পরিবেশনে অঙ্গীকারবদ্ধ।

কিন্তু যেসব দাবাপ্রিয় ব্যক্তিবর্গ, দাবা ক্লাব ও দাবা সংগঠন আমাদের কাছে দাবা সংক্রান্ত ই-মেইল করে থাকেন সেখানে প্রায় সময়ই যথাযথ তথ্যগুলো উপস্থাপন করে প্রেরণ করেন না। তাই অসম্পূর্ণ তথ্য প্রদান করায় আমাদের পক্ষে সংবাদ পরিবেশন করা সম্ভব হয়ে উঠে না।

‘চেসবিডি.কম’-এ সংবাদ প্রেরণের ক্ষেত্রে বেশ কিছু ক্রাইটেরিয়া ফলো করা জরুরি

০১. নিউজ সংক্রান্ত স্ক্রিনশট, পোস্টার, ব্যানার বা ফটোফাইল গ্রহণ করা হয় না। নিউজ পাঠাতে হলে অবশ্যই বাংলায় কম্পোজ করে পাঠাতে হবে।

০২. কোন অনলাইন প্লাটফর্মে টুর্নামেন্ট হয়েছে সেটির লিঙ্ক পাঠাতে হবে। তবে প্রতিষ্ঠিত ক্লাবের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

০৩. টিম ইভেন্ট বা ইনডিভিজুয়েল ইভেন্টের চ্যাম্পিয়ন/রানারআপদের ক্যাপশনসহ তাদের নাম ও ছবি আলাদা আলাদা ভাবে দিতে হবে।

০৪. টুর্নামেন্ট কবে হয়েছে, কত রাউন্ড হয়েছে, কে কত পয়েন্ট পেয়েছেন, কতজন অংশগ্রহণ করেছেন সব তথ্যই উল্লেখ করতে হবে।

০৫. টুর্নামেন্ট শেষ হবার ২৪/৪৮ ঘন্টার মধ্যে নিউজ পাঠাতে হবে। বেশি পুরনো নিউজ গ্রহণ করা হয় না।

০৬. টুর্নামেন্ট বিজয়ীদের জন্য প্রাইজমানি নি:সন্দেহে প্রশংসনীয় উদ্যোগ। তবে ১০০০/২০০০ টাকার প্রাইজমানি (উদাহরণ স্বরূপ : চ্যাম্পিয়ন ৩০০, রানারআপ ২০০, তৃতীয় ১০০ টাকা) হলে সেটা নিউজে উল্লেখ করা হয় না। কারণ ফেসবুকে পোস্ট দিলে অনেকে ধারণা করেন দাবা খুব সস্তা খেলা। অল্প টাকাই টুর্নামেন্ট করা যায়। কিন্তু প্রকৃত অর্থে টুর্নামেন্ট আয়োজনে বড় অঙ্কের প্রয়োজন হয়।

০৭. যেসব দাবা প্রিয় ব্যক্তিবর্গ, দাবা ক্লাব ও দাবা সংগঠন আমাদের সাইটে নিউজ পাঠাতে চান তাদের ফোন/মোবাইল/ই-মেইল/ক্লাবের ঠিকানা/ক্লাবের ফেসবুক পেজ লিঙ্ক দিতে হবে। তবে প্রতিষ্ঠিত ক্লাবের ক্ষেত্রে প্রযোজ্য নয়।

০৮.‘চেসবিডি.কম’ সাইটে নিউজ প্রকাশিত হলে সংশ্লিষ্ট ক্লাবকে সেই নিউজের শেয়ার, কমেন্ট ও লাইকের ব্যাপারে সহযোগিতা করতে হবে।

০৯. বর্তমানে অনলাইন নিউজ পোর্টাল আইন অত্যন্ত কঠোর। কারো পাঠানো নিউজে তথ্য যাচাইবাছাই করতে হয়।

১০.‘চেসবিডি.কম’ দাবার প্রচার, প্রসার ও জনপ্রিয়তা বৃদ্ধিকল্পে ২০১৩ সাল থেকে পথ চলা শুরু করেছে। এ পথ চলায় বস্তুনিষ্ঠ তথ্য দিয়ে সবার সহযোগিতা একান্তভাবে কাম্য।

ধন্যবাদান্তে
চেসবিডি.কম টিম