জোন বাছাইপর্বে নিয়াজ চ্যাম্পিয়ন, রানী হামিদ রানারআপ

নিজস্ব প্রতিবেদক চেসবিডি.কম ঢাকা : ১৮ জুলাই ২০২০

এশিয়ান সিনিয়র চেস চ্যাম্পিয়নশিপ ৩.২ জোনের বাছাইপর্ব অনলাইন টুর্নামেন্টের উর্ধ্ব-৫০ বিভাগে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ অপরাজিত চ্যাম্পিযন হয়েছেন। ৭ ম্যাচে ৬.৫ পয়েন্ট পেয়ে তিনি এ কৃতিত্ব দেখান।

তবে উর্ধ্ব-৬৫ বিভাগে আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ রানারআপ হয়েছেন। তিন ৭ ম্যাচে ৬ পয়েন্ট পেয়ে অল্পের জন্য চ্যাম্পিয়ন হতে পারেননি।

এদিকে উর্ধ্ব-৫০ বিভাগে মো. মহসিন জামাল ৫ পয়েন্ট নিয়ে তৃতীয়, একই পয়েন্ট নিয়ে ফিদেমাস্টার মো. সায়েফ উদ্দীন লাভলু চতুর্থ এবং ৪.৫ পয়েন্ট নিয়ে মো. আসাদুজ্জামান পঞ্চম স্থান লাভ করেন। এ ছাড়া ৪ পয়েন্ট নিয়ে মো. সিরাজুল ইসলাম অষ্টম, মো. রফিকুল ইসলাম দশম, ৩.৫ পয়েন্ট পেয়ে আলী কায়সার ১৪তম এবং ৩ পয়েন্ট নিয়ে মহিলা ফিদেমাস্টার জাকিয়া সুলতানা ১৬তম হয়েছেন।

উল্লেখ্য উধ্ব-৫০ বিভাগে নেপালের ছত্রি রাম বাহাদুর সাড়ে পাঁচ পয়েন্ট নিয়ে রানারআপ এবং উর্ধ্ব-৬৫ গ্রুপে পাকিস্তানের মুহাম্মদ আফজাল মেনগান পূর্ণ ৭ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

জোনের বাছাইপর্ব থেকে বাংলাদেশ গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও মো. মহসিন জামাল এবং মহিলা খেলোয়াড় হিসেবে মহিলা ফিদেমাস্টার জাকিয়া সুলতানা উর্ধ্ব-৫০ বিভাগের চূড়ান্তপর্বে এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ উর্ধ্ব-৬৫ বিভাগের চূড়ান্তপর্বে খেলার যোগ্যতা অর্জন করেছেন।

আগামী ২০ জুলাই উর্ধ্ব-৬৫ এবং আগামী ২১ জুলাই উর্ধ্ব-৫০ বিভাগের চূড়ান্তপর্বের খেলা অনুষ্ঠিত হবে। চূড়ান্তপর্বে এশিয়ার ৭টি জোনের বাছাইকৃত খেলোয়াড়রা অংশ নেবেন।

জোন ৩.২ ইভেন্টে উর্ধ্ব-৫০ বিভাগে বাংলাদেশ, মালদ্বীপ, নেপাল, পকিস্তান ও শ্রীলংকার ৩০ জন খেলোয়াড় এবং উর্ধ্ব-৬৫ বিভাগে বাংলাদেশ, মালদ্বীপ ও পাকিস্তানের ৮ জন খেলোয়াড় অংশগ্রহণ করবেন।

এ ইভেন্টে ডেপুটি চিফ আরবিটারের দায়িত্ব পালন করেন বাংলাদেশের আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ।  

চেসবিডি.কম/এমএ