দাবার সভাপতি নিয়ে কাবাডির আগ্রহ

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১০ জুন ২০২০

বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি আইজিপি ড. বেনজীর আহমেদ’কে সভাপতি হিসেবে পেতে চাইছে বাংলাদেশ কাবাডি ফেডারেশন। কেননা জাতীয় খেলার এই ফেডারেশনটিতে দীর্ঘদিন ধরেই সভাপতি হয়ে আসছেন পুলিশ প্রধান।

সর্বশেষ অবসরে যাওয়া আইজিপি ড. জাবেদ পাটোয়ারীও কাবাডির সভাপতি ছিলেন। র‌্যাব প্রধান থেকে ড. বেনজীর আহমেদ পুলিশের মহাপরিদর্শক হিসেবে পদোন্নতি পাওয়ার পর প্রথা অনুসরণ করে বর্তমান আইজিপিকে সভাপতি হিসেবে পেতে কাবাডি ফেডারেশন অনুরোধ জানিয়েছে।

তবে র‌্যাব প্রধান ও বর্তমান আইজিপি গত অর্ধযুগ ধরে দাবা ফেডারেশনের সভাপতির দায়িত্ব পালন করছেন। শুধু তাই নয়, একই সঙ্গে তিনি সাউথ এশিয়ান চেস কাউন্সিলেরও সভাপতি। তার নেতৃত্বে ঘরোয়া দাবা গতিশীল হয়েছে। দেশের বড় বড় ব্যবসা প্রতিষ্ঠান দাবার পৃষ্ঠপোষকতায় এগিয়ে এসেছে।

দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম বলেন, ‘আইজিপি মহোদয়ের দাবা নিয়ে খুব আগ্রহ। তার বলিষ্ঠ নেতৃত্বে দাবা একটি জায়গায় পৌঁছেছে। তাছাড়া তিনি সাউথ এশিয়ান কাউন্সিলেরও সভাপতি। তিনি থাকলে খেলাটা আন্তর্জাতিক অঙ্গনে একটা ভালো জায়গায় পৌঁছে যাবে বলে আমাদের বিশ্বাস। তাই আমরা তাকেই সভাপতি হিসেবে পেতে চাই।

যদিও কাবাডি ফেডারেশনের যুগ্ম সম্পাদক এম এ মান্নান বলেন, ‘কাবাডি ফেডারেশনের সভাপতি আইজিপি, এটা একটা প্রথা হয়ে গেছে। আমরাও চাই বর্তমান আইজিপিকে সভাপতি হিসেবে পেতে। কেননা নব্বইয়ের দশকের শেষভাগ থেকেই এটির সভাপতি হয়ে আসছেন পুলিশ প্রধান।

এদিকে যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি বলেছেন সম্প্রতি পুলিশের মহাপরিদর্শক হিসেবে পদোন্নতি পাওয়া ড. বেনজীর আহমেদ অনেক দিন ধরেই দাবা ফেডারেশনের সভাপতি আছেন। আবার আইজিপিকে সভাপতি করার একটা প্রথা আছে কাবাডির। তাই আমরা ওনার সঙ্গে কথা বলেই সিদ্ধান্ত নেবো। তথ্যসূত্র দেশ রূপান্তর।

অপরদিকে সাউথ এশিয়ান চেস কাউন্সিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদ’কে একজন সফল সংগঠক হিসেবে উল্লেখ করে আন্তর্জাতিক দাবা ফেডারেশনের সভাপতি আরকাদি দভোরকোভিচ যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল এমপি’র কাছে পাঠানো চিঠিতে উল্লেখ করেছেন বাংলাদেশ দাবা ফেডারেশন একটি সক্রিয় ফেডারেশন। নবগঠিত গুরুত্বপূর্ণ দাবা সংগঠন সাউথ এশিয়ান চেস কাউন্সিলে ড. বেনজীর আহমেদ’কে প্রতিষ্ঠাতা সভাপতি নির্বাচন করা হয়েছে। বাংলাদেশ তথা দক্ষিণ এশিয়ার দাবা উন্নয়নে ড. বেনজীর আহমেদ এর ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তাই তাকে বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি পদের ধারাবাহিকতা বজায় রাখার ব্যাপারে অনুরোধ করেন।

চেসবিডি.কম/এমএ