দাবার স্বার্থে কঠোর হবে ফেডারেশন

নিজস্ব প্রতিবেদক চেসবিডি.কম ঢাকা : ১৫ জুলাই ২০২০

বর্তমান সময়ে অনলাইন দাবা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে যেভাবে খেলোয়াড়, সংগঠক আর ক্লাবগুলো একে অপরের বিরুদ্ধে কাদা ছোড়াছুড়ি করছে তা অচিরেই বন্ধ না হলে দাবার স্বার্থেই কঠোর হতে বাধ্য হবে ফেডারেশন। ১৪ জুলাই রাতে ফোকাস বাংলা টিভি ফেসবুক লাইভে এক প্রশ্নের জবাবে এ কথা বলেছেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

তিনি বলেন, বেশ কিছু দিন ধরেই সামাজিক যোগাযোগ মাধ্যমে লক্ষ্য করছি অনলাইনে দাবা আয়োজন নিয়ে এবং এ থেকে সৃষ্ট ফেয়ার প্লে আইন লঙ্ঘন সম্পর্কিত নানারকম ইস্যু নিয়ে খেলোয়াড়, ক্লাব ও সংগঠকরা একে অপরের সঙ্গে বিবাদে জড়িয়ে পড়ছেন। যা দাবার পরিবেশকে নষ্ট করছে। দাবা সম্পর্কে ক্রীড়াঙ্গনে নেতিবাচক প্রভাব ফেলছে। তাই এ ব্যাপারে সবাইকে সংযমী হবার অনুরোধ জানিয়ে বলেন, তারপরও যদি কেউ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদ্বেষপূর্ণ পোষ্ট দেয় তাহলে দাবার স্বার্থেই ফেডারেশন কঠোর হতে বাধ্য হবে।

বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম আরো জানান, অনলাইন প্লাটফর্মে কেউ কেউ বাংলাদেশ টিম, টিম বাংলাদেশ এবং বাংলাদেশরিলেটেড নাম ব্যবহার করে খেলছেন। যা দূর থেকে মনে হয় বাংলাদেশের জাতীয় দল অংশ নিচ্ছে বা প্রতিনিধিত্ব করছেন। যারা এসব নাম ব্যবহার করছে তা দ্রুত বন্ধের আহবান জানিয়ে বলেছেন, এ থেকে সরে না এলে প্রশাসনিকভাবে ব্যবস্থা নেয়া হবে।

তিনি আরো জানান, অনলাইন দাবা নিয়ে এখন থেকে ফেডারেশন আরো বেশি নজরদারি রাখবে। এ ব্যাপারে এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ এর সহযোগিতা কামনা করেছেন।

চেসবিডি.কম/ এম এ