দাবায় অ্যাডহক কমিটির অনুমোদন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২২ জুন ২০২০

মহাপুলিশ পরিদর্শক (আইজিপি) ড. বেনজীর আহমেদকে সভাপতি এবং সৈয়দ শাহাবউদ্দিন শামীমকে সাধারণ সম্পাদক করে বাংলাদেশ দাবা ফেডারেশনের ২৬ সদস্যের অ্যাডহক কমিটি গঠন করা হয়েছে। ২১ জুন দুপুরে জাতীয় ক্রীড়া পরিষদ (এনএসসি) এক প্রজ্ঞাপনের মাধ্যমে এই কমিটি গঠন করে। অ্যাডহক কমিটির মেয়াদ ৯০ দিন। এই সময়ের মধ্যে এই কমিটিকে নির্বাচন আয়োজনের ব্যবস্থা গ্রহণ করার জন্য বলা হয়েছে।

র‌্যাবের মহাপরিচালক থেকে ড. বেনজীর আহমেদ পুলিশের মহাপরিদর্শক হয়েছেন। সাধারণত পুলিশের মহাপরিদর্শক কাবাডি ফেডারেশনের দায়িত্ব নিয়ে থাকেন। বেনজীর তাই দাবাতেই থাকবেন নাকি প্রথা মেনে কাবাডিতে যাবেন, এই নিয়ে জোর গুঞ্জন ছিল। দাবা ফেডারেশন খুব করে চাইছিল বেনজীরই থাকুন, আন্তর্জাতিক দাবা সংস্থাও তাদের হয়ে চিঠি দেয় যুব ও ক্রীড়ামন্ত্রী বরাবর। শেষ পর্যন্ত বেনজীরকে সভাপতি রেখেই দাবার অ্যাডহক কমিটি হয়েছে।

দাবার অ্যাডহক কমিটিতে মাত্র চার জন নতুন মুখ এসেছে। এর মধ্যে আগের কমিটির সহসভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক গাজী সাইফুল তারেককে সরিয়ে দেয়া হয়েছে। তার স্থলাভিষিক্ত হয়েছেন আবুল খায়ের গ্রুপের ডিএমডি আবু সাঈদ চৌধুরী। যুগ্মসম্পাদক-১_এ পরিবর্তন এসেছে। আগের কমিটির যুগ্মসম্পাদক মনিরুজ্জামান পলাশের পরিবর্তে এসেছেন ড. শোয়েব রিয়াজ আলম। আর কার্যনির্বাহী সদস্যে পরিবর্তন হয়েছেন দুই জন। এই দুই নতুন মুখ হলেন মাহমুদা হক চৌধুরী মলি ও সজল মাহমু্দ।

সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম

নতুন কমিটি
সভাপতি: বেনজীর আহমেদ, সহ-সভাপতি: তরফরদার রুহুল আমিন, কেএম শহিদউল্ল্যা, চৌধুরী নাফিজ শারাফাত, আবু সাইদ, সাধারণ সম্পাদক: সৈয়দ শাহাবুদ্দিন শামীম, যুগ্মসম্পাদক: ড. শোয়েব রিয়াজ আলম ও মাসুদুর রহমান মল্লিক, কোষাধ্যক্ষ: মাহির আলী খান, সদস্য: মনিরুজ্জামান পলাশ, কামরুজ্জামান ভূঁইয়া, লিয়াকত আলী খান, জাকির আহম্মেদ, আলাউদ্দিন সাজু, কাজী জাকেরুল মাওলা, শেখ মনিরুল ইসলাম আলমগীর, আনজুমান আরা আকসির, মাহমুদা হক চৌধুরী মলি, বেলাল হোসেন, নিজামুল ইসলাম, রাশেদ হোসেন ফারুক, বাহাউদ্দিন বাহার, নিজাম নাকভী, দেবাশিষ দে, সজল মাহমুদ ও রফিকুল ইসলাম।

উল্লেখ্য চলতি মাসের ১৪ জুন চার বছরের মেয়াদী বাংলাদেশ দাবা ফেডারেশনের বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ায় এবং করোনাভাইরাস পরিস্থিতির কারণে এ মুহূর্তে নির্বাচন দেয়া সম্ভব নয় বিধায় জাতীয় ক্রীড়া পরিষদ বিশেষ প্রজ্ঞাপণের মাধ্যমে অ্যাডহক কমিটির অনুমোদন দিযেছে। করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়ে এলেই দাবার নির্বাচন অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ