দুবাই ওপেনে জিয়া ১১তম

আন্তর্জাতিক

২২তম দুবাই ওপেন দাবা প্রতিযোগিতায় গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ষষ্ঠস্থানের জন্য টাই করে টাইব্রেকিং পদ্ধতিতে একাদশতম হয়েছেন। জিয়া ৯ খেলায় ৬.৫ পয়েন্ট অর্জন করেন। সংযুক্ত আরব আমিরাতের দুবাই শহরে ৪ সেপ্টেম্বর রোববার নবম বা শেষ রাউন্ডে জিয়া আজারবাইজানের গ্র্যান্ডমাস্টার মুরাদলি মোহাম্মদকে পরাজিত করেন। এ আসর থেকে জিয়া ১৯ রেটিং বৃদ্ধি করেছেন এবং ১২০০ মার্কিন ডলার অর্থ পুরস্কার পেয়েছেন।

এদিকে আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ৯ খেলায় ৫ পয়েন্ট নিয়ে ৬৮তম, ৪ পয়েন্ট করে নিয়ে ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ১০৯তম, ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান সুমন ১১১তম এবং ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ সাড়ে তিন পয়েন্ট নিয়ে ১১৮তম হয়েছেন।

নবম বা শেষ রাউন্ডে ফাহাদ রাঘব শ্রীবাস্তবের সাথে ড্র করেন। তাহসিন উজবেকস্তানের সাবিরোভা শাখনোজাকে ও সুমন ইরানের মুখতারি তাহাকে পরাজিত করেন। পরাগ ভারতের ইশভি আগারওয়ালের কাছে হেরে যান।

উল্লেখ্য ৩৫টি দেশের ৩০ জন গ্র্যান্ডমাস্টার, ২ জন নারী গ্র্যান্ডমাস্টার, ৩০ জন আন্তর্জাতিকমাস্টার ও ৩ জন নারী আন্তর্জাতিকমাস্টারসহ ১৭২ জন অংশগ্রহণ করেন। ভারতের গ্র্যান্ডমাস্টার অরবিন্দ চিদমবারাম ৭.৫ পয়েন্ট পেয়ে চ্যাম্পিয়ন হন। ৭ পয়েন্ট করে নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে রাশিয়ার গ্র্যান্ডমাস্টার প্রেডিকে আকেলজান্ডার রানারআপ, ভারতের গ্র্যান্ডমাস্টার আর, প্রজ্ঞানন্দ তৃতীয় ও গ্র্যান্ডমাস্টার অভিজিৎ গুপ্তা চতুর্থ হয়েছেন।