দুর্বল তানজানিয়াকে হারিয়ে অলিম্পিয়াডে বাংলাদেশের সূচনা

আন্তর্জাতিক জাতীয়

বিশ্বদাবার অন্যতম দুর্বলতম দল তানজানিয়াকে হারিয়ে দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ শুভ সূচনা করেছে। লাল-সবুজ পতাকাধারীরা ওপেন ও নারী উভয় বিভাগে ৪-০ গেম পয়েন্টে জয় পেয়েছে।

ওপেন বিভাগে দলগত রেটিং অনুযায়ী দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ ৬৫তম সিডেড দল। অন্যদিকে ১৫৯তম সিডেড দল তানজানিয়া।

অপরদিকে নারী বিভাগে দলগত রেটিং অনুযায়ী দাবা অলিম্পিয়াডে বাংলাদেশ ৬৪তম সিডেড দল। অন্যদিকে ১৪৭তম সিডেড দল তানজানিয়া।

৩০ জুলাই শনিবার দ্বিতীয় রাউন্ডে ওপেন বিভাগে বাংলাদেশ হাঙ্গেরীর বিরুদ্ধে এবং নারী বিভাগে বাংলাদেশ ইতালির বিরুদ্ধে মোকাবিলা করবে।

২৯ জুলাই শুক্রবার ভারতের তামিলনাড়ু– রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে শুরু হওয়া ৪৪তম দাবা অলিম্পিয়াডের প্রথম রাউন্ডে ওপেন বিভাগে বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে তানজানিয়াকে হারায়। গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন, ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ যথাক্রমে তানজানিয়ার ফিদেমাস্টার মলাওয়া হেমেদ, এনজাও আলবার্ট, চার্লেস ক্লিওপাস ও বীর গান্ধীকে পরাজিত করেন।

এদিকে নারী বিভাগে বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে তানজানিয়ারকে পরাজিত করে। নারী আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন, নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম, নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌস ও উম্মে তাসলিমা প্রতিভা তালুকদার যথাক্রমে তানিজানিয়ার নারী দলের শাহ মাহি, জোসেফ ফাম্মিই ভিডা, হুসেন মরিয়ম সাইদ ও শাহ আনাহি রিশিতকে পরাজিত করেন।

ছবি : সংগৃহিত