দুর্বল প্রতিপক্ষ পেয়েও জয় হাত ছাড়া করছে মহিলা দল

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৭ অক্টোবর ২০২০

এশিয়ান নেশন্স কাপ অনলাইন চেস চ্যাম্পিয়নশিপের মহিলা বিভাগ বাংলাদেশ ৬ ম্যাচে ৬ পয়েন্ট সংগ্রহ করে ৮ দেশের সাথে যৌথভাবে পঞ্চম স্থানে অবস্থান করলেও সিরিয়ালিভাবে রয়েছে ১১তম স্থানে। আজ ৩ ম্যাচে অংশ নিয়ে লাল-সবুজের দল একটি জয়, একটি ড্র ও একটি ম্যাচ হেরেছে। দলগত রেটিং অনুয়াযী বাংলাদেশের নিচেই ছিলো আজকের তিন প্রতিপক্ষ। তবুও মহিলা দল নিজেদের সেরাটা দিতে পারেনি। ফলে দুর্বল প্রতিপক্ষ পেয়েও জয় হাত ছাড়া করছে মহিলা দল।

এশিয়ান চেস ফেডারেশনের আয়োজনে পাঁচদিন বিরতির পর আজ শনিবার চেস.কম প্লাটফর্মে ৩টি খেলা অনুষ্ঠিত হয়।

চতুর্থ রাউন্ডে বাংলাদেশ ১.৫-২.৫ পয়েন্টে অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ সিঙ্গাপুরের কাছে হেরে যায়। মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম সিঙ্গাপুরের রাইচ লাওরেনকে পরাজিত করেন। কিন্তু মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা মহিলা ফিদেমাস্টার লিউ ইয়াং হেজেলের সাথে ড্র করেন। কিন্তু আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন মহিলা গ্র্যান্ডমাস্টার গং কুয়ানইয়নের কাছে ও আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ফেং কুনের কাছে হেরে যান।

পঞ্চম রাউন্ডে বাংলাদেশ অবশ্য ৩-১ পয়েন্টে অত্যন্ত দুর্বল দল নিউজিল্যান্ডকে পরাজিত করে। মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম যথাক্রমে নিউজিল্যান্ডের গেন এমিলি, রিতিকা জোসেফ ও ফেং সোফিয়াকে পরাজিত করেন। কিন্তু আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন নিং ইসাবেলি ইয়িজুয়ানের কাছে পরাজিত হন।

ষষ্ঠ রাউন্ডে বাংলাদেশ ২-২ পয়েন্টে লেবাননের সাথে কোন রকমে ড্র করে। আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ ও মহিলা ফিদেমাস্টার নোশিন যথাক্রমে লেবাননের আমানি আলী খান ও আসুম নূরকে পরাজিত করেন। আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন ও মহিলা ক্যান্ডিডে মাস্টার আহমেদ ওয়ালিজা যথাক্রমে মহিলা ফিদেমাস্টার এলিনা নেকরাসোভা ও মহিলা ফিদেমাস্টার জালয়াউল মায়ার কাছে হেরে যান।

আগামীকাল ১৮ অক্টোবর রোববার বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে ওপেন বিভাগের খেলা শুরু হবে। এদিন ওপেন বিভাগের সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। তবে মহিলা বিভাগের সপ্তম, অষ্টম ও নবম রাউন্ডের খেলা ১৯ অক্টোবর সোমবার অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ