নারায়ণগঞ্জে ক্যান্ডিডেটমাস্টার নীড় অপরাজিত চ্যাম্পিয়ন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১২ জুন ২০২১

নারায়ণগঞ্জ চেস একাডেমির উদ্যোগে নুরুল ইসলাম স্মৃতি আন্তর্জাতিক র‌্যাপিড দাবা টুর্নামেন্টে নারায়ণগঞ্জের ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় ৭ ম্যাচে ৬.৫ পয়েন্ট পেয়ে অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন।

এদিকে ৬ পয়েন্ট নিয়ে রানারআপ হয়েছেন স্বর্নাভো চৌধুরী।

অপরদিকে ৫.৫ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকিং পদ্ধতিতে তৃতীয় থেকে সপ্তম হয়েছেন যথাক্রমে মো. আবু হানিফ, অনত চৌধুরী, তাহমিদুল হক, মো. নাসিরউদ্দিন ও তৌহিদুল ইসলাম শিলু।

অতিথিবৃন্দকে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন এক খুদে দাবাড়ু

এছাড়া ৫ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে অষ্টম ও নবম হয়েছেন যথাক্রমে ফিরোজ আহমেদ ও হাবিবুর রহমান সোহেল।

ক্যাটাগরিভিত্তিক পুরস্কার : মোহাম্মদ আলী (রেটিং : ১০০০ থেকে ১৫০০), মো. জহিরুল ইসলাম (রেটিং :১৫০১ থেকে ২০০০), আজমাইন পারভেজ সায়র (অনূর্ধ্ব-১৬), মো. আনোয়ার হোসেন দুলাল (উর্ধ্ব-৫০ বছর), সেরা নারী দাবাড়ু : ফাহমিদা আফরোজ।

সেরা ননরেটেড : মো. মশিউর রহমান, মেহরাব হোসেন রাতুল, মো. হোসেন, মো. মাবরুর রাদ, হাসান মাহমুদ ও মীম আক্তার।

অতিথিবৃন্দকে শুভেচ্ছা স্বারক প্রদানের একাংশ

টুর্নামেন্ট শেষে নারায়ণগঞ্জ সামসুজ্জোহা ক্রীড়া কমপ্লেক্সে বিজয়ীদের মধ্যে প্রধান অতিথি হিসেবে পুরস্কার বিতরণ করেন বিশ্ব দাবা সংস্থা এশিয়ান জোন সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম।

বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ ক্লাবের সভাপতি ও নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক তানভীর আহমেদ টিটু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের প্রতিষ্ঠাতা ও জাতীয় রাজস্ব বোর্ডের যুগ্ম কমিশনার মর্তুজা শরিফুল ইসলাম।

নুরুল ইসলাম স্মৃতি আন্তর্জাতিক র‌্যাপিড দাবা টুর্নামেন্টের দুই উদ্বোধক গ্র্যান্ডমাস্টার মোল্লা আবদুল্লাহ আল রাকিব ও গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব বক্তব্য রাখছেন

এ সময় উপস্থিত ছিলেন আন্তর্জাতিক দাবা সংগঠক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য মহিলা ক্যান্ডিডেটমাস্টার মাহমুদা হক চৌধুরী মলি, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাবেক সহসভাপতি মো. জাহাঙ্গীর ইসলাম, মানিকগঞ্জ ঘিওর কলেজের সহকারী অধ্যাপক মো. মশিউর রহমান।

অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সরকারী তোলারাম কলেজের সহযোগী অধ্যাপক ড. রওনক জাহান।

এর আগে টুর্নামেন্টের উদ্বোধন করেন দুই গ্র্যান্ডমাস্টার মোল্লা আবদুল্লাহ আল রাকিব ও এনামুল হোসেন রাজীব। বিশেষ অতিথি ছিলেন নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শরীফউদ্দিন সবুজ ও নারায়ণগঞ্জ জেলা ক্রীড়া সংস্থার যুগ্ম সম্পাদক খোরশেদ আলম নাসির। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের উপদেষ্টা মিসেস সালমা বেগম।

উদ্বোধনী অনুষ্ঠানের সভাপতি নুরুল ইসলাম স্মৃতি পাঠাগারের উপদেষ্টা মিসেস সালমা বেগম বক্তব্য রাখছেন

বিজয়ীদের নগদ ২৫ হাজার টাকার অর্থ পুরস্কার দেয়া হয়। সেরা ননরেটেডদের দাবা সেট দেয়া হয়। অংশগ্রহণকারী দাবাড়ুদের শুভেচ্ছাস্বরুপ বই উপহার দেয়া হয়েছে। ৭ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে ৭৪ জন অংশগ্রহণ করেন। এর মধ্যে একজন ফিদেমাস্টার ও চারজন ক্যান্ডিডেটমাস্টারসহ ৬৭ জন রেটেড ও ৭ জন ননরেটেড দাবাড়ু ছিলেন।

নুরুল ইসলাম স্মৃতি আন্তর্জাতিক র‌্যাপিড দাবা টুর্নামেন্টে অংশ নেয়া দাবাড়ুদের একাংশ

খেলা পরিচালনা করেন আন্তর্জাতিক আরবিটার হারুন অর রশিদ ও জাতীয় আরবিটার শাহজাহান কবির। সার্বিক তত্বাবধানে ছিলেন মোহাম্মদ শামীম।

চেসবিডি.কম/এমএ