নারী দাবা লিগ ২৭ জুলাই শুরু

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১ জুলাই ২০২১

আগামী ২৭ জুলাই থেকে ১০টি দলের অংশগ্রহণে দেশীয় ক্রীড়াঙ্গনের ইতিহাসে প্রথমবারের মত নারী দাবা লিগ বোর্ডে গড়াতে যাচ্ছে। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে দলগুলো মোকাবিলা করবে। তবে লিগ নির্ধারিত সময়ে বোর্ডে গড়াবে কি-না তা বর্তমানে করোনা পরিস্থিতির উপরই নির্ভর করছে।

নারী দাবা লিগ কমিটির সদস্য সচিব ও আন্তর্জাতিক দাবা সংগঠক মহিলা ক্যান্ডিডেটমাস্টার মাহমুদা হক চৌধুরী মলি বলেন, প্রথম আসরকে সামনে রেখে আমরা এ মুহূর্তে প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের দশটি দলকে নারী লিগে খেলার জন্য আমন্ত্রণ জানিয়েছে। যদি প্রিমিয়ার লিগ থেকে দশটি দল না মেলে তাহলে প্রথম বিভাগ দাবা লিগ থেকে অবশিষ্ট দল আনা যেতে পারে। এক প্রশ্নের জবাবে তিনি জানান, লিগে মোট ১০টি দল অংশ নেবে। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে খেলা অনুষ্ঠিত হবে। করোনা পরিস্থিতির কারণে প্রথম আসরে বিদেশী দাবাড়ু বাইলজে রাখা হচ্ছে না। এছাড়া অংশগ্রহণকারী প্রত্যেক দলকে লিগে অংশগ্রহণ মানি হিসেবে পঞ্চাশ হাজার টাকা করে দেবার প্রস্তাব রাখা হয়েছে।

এদিকে লিগ গড়াতে আর মাত্র ২৭দিন বাকী থাকলেও এখন পর্যন্ত লিগের ফরম্যাট তৈরি হয়নি। এমন কী লিগে চ্যাম্পিয়ন ও রানার্সআপ পুরস্কার এবং খেলোয়াড়দের জন্য ব্যক্তিগত কী কী পুরস্কার থাকছে তাও খোলসাভাবে বলা হয়নি। জানা গেছে সাংবাদিক সম্মেলনের আয়োজন করেই লিগ কমিটি বিস্তারিত জানাবে।

আসন্ন নারী দাবা লিগে প্রিমিয়ার ডিভিশনের ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ এবং বাংলাদেশ নৌবাহিনী এরই মধ্যে শক্তিশালী দল গঠনে মুন্সিয়ানার পরিচয় দিয়েছে। ধারণা করা হচ্ছে এ দু’টি দলের যে কোন একটি দলই সম্ভাব্য চ্যাম্পিয়ন-রানার্সআপ। কিন্তু তৃতীয় শক্তি হয়ে লিগে কোন দলের আর্বিভাব হবে আগামবলা মুসকিল। কারণ শীর্ষ পর্যায়ের যেসব নারী দাবাড়ু ছিল ওই দু’টি দল নিয়ে ফেলেছেন।

এর ফলে সম্ভাব্য অপর শিরোপা প্রত্যাশী দলগুলো শক্তিশালী দল গঠনে হিমশিম খাচ্ছে। তারপরও ডিফেন্ডিং রানার্সআপ শাহীন চেস ক্লাব, সাইফ স্পোর্টিং ক্লাব, বাংলাদেশ বিমান ও উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ব্যালেন্সড দলগঠনের চেষ্টা করছে। সেক্ষেত্রে শাহীন চেস ক্লাব ও বাংলাদেশ বিমান তুলনামূলক কিছুটা ভাল দল গড়েছে বটে।

কিন্তু উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ও সাইফ স্পোর্টিং ক্লাব দলগঠনে আরো একটু সময় নিচ্ছে। তবে এখনো ঠিকমত তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, জনতা ব্যাংক অফিসার্স ওয়েলফেয়ার সোসাইটি ও লিওনাইন চেস ক্লাবের তেমন তৎপরতা লক্ষ্য করা যাচ্ছে না।

চেসবিডি.কম/এমএ