নেশন্স কাপে বাংলাদেশের জয় দিয়ে শুরু

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১০ অক্টোবর ২০২০


এশিয়ান নেশন্স কাপে বাংলাদেশ জয় দিয়ে শুরু করেছে। আজ শনিবার ওপেন বিভাগে লাল-সবুজের দেশ তিন ম্যাচে দুই জয় আর এক ড্র নিয়ে চমৎকার দিন কাটিয়েছে। তৃতীয় রাউন্ড শেষে বাংলাদেশ জাতীয় দাবা দল ওপেন বিভাগে ৩ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ভারত ও ইন্দোনেশিয়ার সাথে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

প্রথম রাউন্ডে বাংলাদেশ ৪-০ গেম পয়েন্টে সৌদি আরবকে পরাজিত করে। গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার যথাক্রমে সৌদি আরবের আল তাহেবাইত আহমেদ, আলরেহাইলি আব্দুল্লাহ, আল তুর্কি ফাহাদ ও খায়াত এমাদকে পরাজিত করেন।

দ্বিতীয় রাউন্ডে বাংলাদেশ ৩.৫-০.৫ পয়েন্টে জর্ডানকে পরাজিত করে। ফাহাদ, জিয়া ও রিফাত যথাক্রমে জর্ডানের আন্তর্জাতিক মাস্টার আহমেদ আল খাতিব, আন্তর্জাতিক মাস্টার লোয়াই সামির ও ক্যান্ডিডেটমাস্টার সাইফ মালিককে পরাজিত করেন। তবে নিয়াজ আন্তর্জাতিক মাস্টার মনসুর সামিরের সাথে ড্র করেন।

তৃতীয় রাউন্ডে বাংলাদেশ ২-২ গেম পয়েন্টে ইন্দোনেশিয়ার সাথে ড্র করে। রিফাত ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাস্টার সেতইয়াকি আজারইয়াকে জোদিকে পরাজিত করেন। নিয়াজ ও জিয়া যথাক্রমে ইন্দোনেশিয়ার আন্তর্জাতিক মাস্টার তাহের ইউসেফ তিয়লিফুস ও আন্তর্জাতিক মাস্টার প্রিয়াসমোরো নবেন্দ্রর সাথে ড্র করেন। ফাহাদ গ্র্যান্ডমাস্টার মেগারান্ত সুসান্তর কাছে হেরে যান।

উল্লেখ্য তৃতীয় রাউন্ড শেষে পূর্ণ ৬ ম্যাচ পয়েন্ট নিয়ে ফিলিপাইন, কাজাকস্তান, মঙ্গোলিয়া ও ইরান পয়েন্ট তালিকার শীর্ষে রয়েছে। আগামী ১৬ অক্টোবর চতুর্থ, পঞ্চম ওষষ্ঠ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে। ৩৮টি দেশ ওপেন বিভাগে ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে অংশ নিচ্ছে। এর মধ্যে শীর্ষ ৮টি দল কোয়ার্টার ফাইনালে উন্নীত হবে। এর পর সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে।

এদিকে আগামীকাল রোববার ১১ অক্টোবর বাংলাদেশ সময় দুপুর ১২ থেকে মহিলা বিভাগের খেলা শুরু হবে। ৩১টি দেশ মহিলা বিভগে অংশ নিচ্ছে। এর মধ্যে শীর্ষ ৮টি দল কোয়ার্টার ফাইনালে উন্নীত হবে। এর পর সেমি ফাইনাল ও ফাইনাল অনুষ্ঠিত হবে। আগামীকাল মহিলা বিভাগের প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবে।

চেসবিডি.কম/এমএ