নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১ জুন ২০২১

স্ট্যান্ডার্ড দাবার সময় অনুযায়ী অনলাইন দাবার নতুন ভার্সন হাইব্রিড নিয়মে আজ মঙ্গলবার থেকে সাইফ পাওয়ারটেক এশিয়ান জোনাল ৩.২ চেস চ্যাম্পিয়নশিপ অনলাইন প্লাটফর্মে শুরু হয়েছে। চ্যাম্পিয়নশিপে জোনের ৭টি দেশের মধ্যে বাংলাদেশ, নেপাল, শ্রীলঙ্কা, মালদ্বীপ ও পাকিস্তান অংশ নিচ্ছে। তবে খেলছে না ভুটান ও আফগানিস্তান।

আজ প্রথম রাউন্ডে শিরোপা প্রত্যাশী দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও এনামুল হোসেন রাজীব এবং দুই আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও আবু সুফিয়ান শাকিল জয় দিয়ে সূচনা করলেও হোঁচট খেয়েছেন অপর আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন।

গ্র্যান্ডমাস্টার জিয়া মিহির লাল দাসকে, গ্র্যান্ডমাস্টার রাজীব নেপালের কুসাথা নিকেনকে, আন্তর্জাতিকমাস্টার ফাহাদ পাকিস্তানের মোহাম্মদ আইয়ুবকে, আন্তর্জাতিকমাস্টার শাকিল মালদ্বীপের মোহাম্মদ সুনাওয়েকে পরাজিত করেন। কিন্তু আন্তর্জাতিকমাস্টার মিনহাজউদ্দিন স্বর্ণাভো চৌধুরীর সাথে ড্র করেন।

ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুমকে, ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন শ্রীলঙ্কার অমরাসিঙ্গিকে, অনত চৌধুরী পাকিস্তানের মুসাবির খানকে, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ এহতেশাম উল হককে, ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম নেপালের প্রজাপ্রতি রাজকে, ক্যান্ডিডেটমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া পাকিস্তানের মাহমুদ নাসিরকে, ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় হারিস রেজওয়ানকে, ক্যান্ডিডেটমাস্টার মো. শরীফ হোসেন ওয়াদিফা ইসলামকে, ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরী পাকিস্তানের আফজাল শাহবানিকে, ক্যান্ডিডেটমাস্টার নাইম হক পাকিস্তানের মোহাম্মদ ফয়সাল মুগলকে ও ক্যান্ডিডেটমাস্টার মাহতাবউদ্দিন আহমেদ পাকিস্তানের মুনেব ইয়াকুবকে পরাজিত করেন।

আগামীকাল ২ জুন বুধবার বিকাল ৩টায় দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে।

উল্লেখ্য ৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে এ চ্যাম্পিয়নশিপে মোট ৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করছেন। এ আসরে যিনি চ্যাম্পিয়ন হবেন তিনি আগামী ১০ জুলাই রাশিয়ার সোচিতে অনুষ্ঠিতব্য ফিদে ওয়ার্ল্ড কাপ দাবায় অংশগ্রহণের সুযোগ পাবেন।

চেসবিডি.কম/এমএ