প্রিমিয়ার ডিভিশন ও প্রথম বিভাগ দাবা লিগ আজ শুরু

জাতীয় লিগ

শাহ্ সিমেন্টের পৃষ্ঠপোষকতায়  স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ ও প্রথম বিভাগ দাবা লিগ আজ ১০ মার্চ বৃহস্পতিবার থেকে এশিয়া হোটেল এন্ড রিসোর্টের ক্রাউন হলে শুরু হচ্ছে।

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে ১২টি দল অংশগ্রহণ করছে। দলগুলো হচ্ছে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ, গতবারের রানার্সআপ শাহীন চেস ক্লাব, সাইফ স্পোর্টিং ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ বিমান, তিতাস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, শেখ রাসেল চেস ক্লাব, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, লিওনাইন চেস ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ (প্রথম বিভাগ হতে উন্নীত) এবং ম্যানহা’স (প্রথম বিভাগ দাবা লিগ হতে উন্নীত)। অংশগ্রহণকারী ১২টি দলের মধ্যে সর্বনিম্নস্থানপ্রাপ্ত দু’টি দল প্রথম বিভাগে নেমে যাবে।

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয়স্থান দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। এছাড়া প্রত্যেক বোর্ডের পারফমেন্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে। এ বছর বিভিন্ন দলের পক্ষে ১৮ জন গ্র্যান্ডমাস্টার অংশ নিচ্ছেন। এর মধ্যে বাংলাদেশের ৫ গ্র্যান্ডমাস্টার, ভারতের ১১ গ্র্যান্ডমাস্টার, জর্জিয়ার ১জন গ্র্যান্ডমাস্টার ও ইরানের ১ জন গ্র্যান্ডমাস্টার রয়েছেন। ৬ জন আন্তর্জাতিক মাস্টার অংশগ্রহণ করছেন। এর মধ্যে ৩ বাংলাদেশের আন্তর্জাতিকমাস্টার এবং ভারতের ৩ জন আন্তর্জাতিকমাস্টার রয়েছেন। প্রিমিয়ার ডিভিশনে ভারতের ২০ জন, জর্জিয়া ও ইরানের ১ জন করে মোট ২২ জন বিদেশী খেলোয়াড় অংশ নিচ্ছেন। গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশের পক্ষে অংশ নিচ্ছেন ভারতের জাতীয় চ্যাম্পিয়ন ও টাটা স্টিল দাবার ’বি’ গ্রুপে চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এরিগাসি অর্জুন (রেটিং-২৬৬০), ভারতের জাতীয় রানারআপ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ (রেটিং-২৬১৪), বাংলাদেশের দুই গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ।

সাইফ স্পোটির্ং ক্লাবের পক্ষে অংশ নিচ্ছেন ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোয়া (রেটিং-২৬২১) ও জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার মচিডলিশব্যালি মিখাইল (রেটিং-২৫৮৪), দেশের তিন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, এনামুল হোসেন রাজীব ও রিফাত বিন সাত্তার ও ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান।

এছাড়া ভারতের গ্র্যান্ডমাস্টার অভিমান্যু পৌরনিক (রেটিং-২৬১৮) ও গ্র্যান্ডমাস্টার মিত্রভা গুহ (রেটিং-২৫২৮) বাংলাদেশ বিমানে, গ্র্যান্ডমাস্টার নারায়নান শ্রীনাথ (রেটিং-২৫৫৩) ও গ্র্যান্ডমাস্টার সংকল্প গুপ্ত (রেটিং-২৫৩৬), রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদে, গ্র্যান্ডমাস্টার দীপ্তায়ন ঘোষ (রেটিং-২৫৪১) ও গ্র্যান্ডমাস্টার শ্যাম সুন্দর (রেটিং-২৫২৮), শেখ রাসেল দাবা ক্লাবে, গ্র্যান্ডমাস্টার ম্যানডোনকা লিয়ন লুকে (রেটিং-২৫৩৬) ও হারষা ভারথাকুটি (রেটিং-২৪৯৯), ম্যানহা’স ক্যাসলে, ভারতের দুই আন্তর্জাতিকমাস্টার আদিত্য মিত্তাল ও ভি প্রনভ শাহিন চেস ক্লাবে, আন্তর্জাতিকমাস্টার ভারত শুভ্রমানিয়াম ও ফিদেমাস্টার নিতিশ ভেলুকার উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবে, ভারতের গ্র্যান্ডমাস্টার হিমাংশু শর্মা ও আন্তর্জাতিকমাস্টার নবাইরশাহ শেখ তিতাস ক্লাবে, ভারতের দুই আন্তর্জাতিকমাস্টার অরন্যক ঘোষ ও শ্রীজিৎ পল লিওনাইন চেস ক্লাবে খেলছেন।

প্রথম বিভাগ দাবা লিগ
প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের পাশাপাশি একই দি থেকে প্রথম বিভাগ দাবা লিগও শুরু হচ্ছে। প্রথম বিভাগে ১২ টি দল অংশগ্রহণ করছে। দলগুলো হচ্ছে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, একসেস চেস ক্লাব, সুলতানা কামাল স্মৃতি সংসদ, ঢাকা চেস ক্লাব, ইসফট এরিনা চেস ক্লাব, খেলাঘর দাবা সংঘ, গোপালগঞ্জ, অগ্রণী ব্যাংক দাবা দল, মীর চেস ক্লাব, বসির মেমোরিয়াল চেস ক্লাব, ক্যাসপারভ চেস ক্লাব, সাংবাদিক শাহনূর খান স্মৃতি সংসদ ও পল্লী সঞ্চয় ব্যাংক।

প্রথম বিভাগ দাবা লিগের খেলাও রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে। শীর্ষস্থানপ্রাপ্ত দু’টি দল প্রিমিয়ার ডিভিশনে উন্নীত হবে এবং সর্বনিম্নস্থানপ্রাপ্ত দু’টি দল দ্বিতীয় বিভাগে নেমে যাবে। প্রথম বিভাগ দাবা লিগের বিজয়ী তিনটি দলকে ট্রফি, মেডেল ও অর্থ পুরস্কার দেয়া হবে। ব্যক্তিগত ফলাফলে বোর্ড পুরস্কারও দেয়া হবে।

প্রথম বিভাগ দাবা লিগে বাংলাদেশের খেলোয়াড়দের পাশাপাশি ১৮ জন ভারতীয় খেলোয়াড় অংশ নিচ্ছেন। প্রথম বিভাগ দাবা লিগে ৪ জন আন্তর্জাতিক মাস্টারসহ মোট ২০ জন ভারতীয় দাবা খেলোয়াড় বিভিন্ন দলের পক্ষে অংশ নিচ্ছে।