নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৭ মার্চ ২০২১

মুজিববর্ষ সাইফ পাওয়ারটেক প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ আগামী ১৯ মার্চ শুক্রবার থেকে বোর্ডে গড়াচ্ছে। এ বছর ১১টি দল অংশ নিচ্ছে। দলগুলো রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে প্রতিদ্বন্দ্বিতা করবে।

লিগে অংশগ্রহণকারী দলগুলো হচ্ছে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ, গতবারের রানার্সআপ সাইফ স্পোর্টিং ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি, বাংলাদেশ বিমান, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, লিওনাইন চেস ক্লাব (প্রথম বিভাগ হতে উন্নীত) এবং শাহিন চেস ক্লাব (প্রথম বিভাগ দাবা লিগ হতে উন্নীত)। একসেস চেস ক্লাব এবার অংশ নিচ্ছে না।

এ বছর প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ১,২৫,০০০.০০ টাকা, রানার্সআপ দল ৭৫,০০০.০০ টাকা এবং তৃতীয়স্থানপ্রাপ্ত দল ৫০,০০০.০০ টাকা অর্থ পুরস্কার পাবে। এছাড়া প্রত্যেক বোর্ডের পারফরম্যান্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে।

এবার বিভিন্ন দলের পক্ষে বাংলাদেশের ৪ গ্র্যান্ডমাস্টার, ৩ আন্তর্জাতিকমাস্টারসহ ভারতের ৮ জন গ্র্যান্ডমাস্টার, ৫ জন আন্তর্জাতিকমাস্টার ও ৬ জন রেটেড দাবাড়ু এবং বেলারুশের ১ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ করছেন।

১৯ মার্চ শুক্রবার দুপুরে বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে দাবা লিগের উদ্বোধন করবেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন। উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই একই স্থানে প্রথম রাউন্ডের খেলা শুরু হবে।

আজ বুধবার মুজিববর্ষ প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ উপলক্ষে এনএসসি টাওয়ারের সভা কক্ষে এক সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়। বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম লিখিত বক্তব্য পেশ করেন। ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যা, যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু ও প্রধান বিচারক হারুন অর রশিদ লিগের বিভিন্ন তথ্য তুলে ধরেন। এ সময় ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য মো. মনিরুজ্জামান পলাশ, শেখ মো. মনিরুল ইসলাম আলমগীর ও সজল মাহমুদ এবং দাবা লিগ কমিটির দুই সদস্য বাংলাদেশ নৌবাহিনীর ক্রীড়া সচিব লেফট্যানেন্ট রমজান আলী ও উত্তরা সেন্ট্রাল ক্লাবের সভাপতি মোহাম্মদ হোসেন রাহাত হোসেন উপস্থিত ছিলেন।

চেসবিডি.কম/এমএ