নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১০ ডিসেম্বর ২০২০

ফিদে অনলাইন ওয়ার্ল্ড ক্যাডেট ও ইয়ুথ র‌্যাপিড চেস চ্যাম্পিয়নশিপস অনূর্ধ্ব-১০, ১২, ১৪, ১৬ ও ১৮ ওপেন বালিকা বিভাগের এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনের খেলা আগামীকাল ১১ ডিসেম্বর বাংলাদেশ সময় বিকেল ৩টা থেকে অনলাইন প্লাটফরম টরনেলোতে শুরু হচ্ছে।

এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনে এগার সদস্য বিশিষ্ট বাংলাদেশ দল অংশ নিচ্ছে। এর মধ্যে একজন অধিনায়ক ও ১০ জন খেলোয়াড় রয়েছেন। অধিনায়কের দায়িত্ব পালন করবেন আন্তর্জাতিক অর্গানাইজার ও ন্যাশনাল ইন্সট্রাক্টর মাহমুদা হক চৌধুরী মলি। তবে ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় সরাসরি ফাইনাল স্টেজে খেলার সুযোগ পেয়েছেন।

কিন্তু অপর ৯ জন খেলোয়াড় এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনে খেলবেন। তারা হলেন অনূর্ধ্ব-১০ ওপেনে সাকলাইন মোস্তফা সাজিদ, অনূর্ধ্ব-১২ ওপেনে সৈয়দ রিদওয়ান ও বালিকা বিভাগে ওয়াদিফা আহমেদ, অনূর্ধ্ব-১৪ ওপেন বিভাগে স্বর্নাভো চৌধুরী ও বালিকা বিভাগে নুশরাত জাহান আলো, অনূর্ধ্ব-১৬ ওপেন বিভাগে মর্তুজা মাহথির ইসলাম ও বালিকা বিভাগে মহিলা ফিদেমাস্টার নোশিন আঞ্জুম, অনূর্ধ্ব-১৮ ওপেন বিভাগে ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস ও বালিকা বিভাগে কাজী জারিন তাসনিম।

ইতোমধ্যে আফ্রিকা, আমেরিকা ও ইউরোপ কন্টিনেন্টালের সিলেকশন পর্বে খেলা শেষ হয়েছে। এশিয়ান কন্টিনেন্টাল সিলেকশনের খেলা ৭ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে তিন দিনব্যাপী অনুষ্ঠিত হবে। প্রতিটি কন্টিনেন্টাল থেকে প্রতি গ্রুপের শীর্ষস্থানপ্রাপ্ত ৩ জন করে খেলোয়াড় ও রেটিং তালিকা অনুযায়ী ৪ জন খেলোয়াড় সরাসরি সুযোগপ্রাপ্ত খেলোয়াড়সহ মোট ১৬ জন খেলোয়াড় ফাইনাল স্টেজের প্রথম রাউন্ডে নকআউট পদ্ধতিতে খেলবেন।

ফাইনাল স্টেজের ৮ বিজয়ী কোয়ার্টার ফাইনালে, কোয়ার্টার ফাইনালের ৪ বিজয়ী সেমিফাইনালে, সেমিফাইনালের দুই পরাজিত তৃতীয় ও চতুর্থ স্থানে জন্য এবং সেমিফাইনালের দুই বিজয়ী ফাইনাল খেলবেন। আগামী ১৯ ডিসেম্বর থেকে ফাইনাল স্টেজের খেলা শুরু হবে।

চেসবিডি.কম/এমএ