নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৯ মার্চ ২০২১

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উদযাপন উপলক্ষে আজ মঙ্গলবার থেকে ‘বঙ্গবন্ধু আমন্ত্রণম‍‍ূলক আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা’ এবং ‘আন্তর্জাতিক রেটিং দাবা প্রতিযোগিতা অনূর্ধ্ব-২১০০’ শুরু হয়েছে।

জাতীয় ক্রীড়া পরিষদের পুরাতন ভবনের সভাকক্ষে প্রতিযোগিতার উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যুব ও ক্রীড়া সচিব মো. আখতার হোসেন। বিশেষ অতিথি ছিলেন আবুল খায়ের গ্রুপের নির্বাহী পরিচালক বীর মুক্তিযোদ্ধা ব্রিগেডিয়ার জেনারেল অব. শহীদউল্লাহ চৌধুরী। অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থা ৩.২ জোন প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম। এসময় উপস্থিত ছিলেন আবুল খায়ের গ্রুপের পরিচালক সাবেক অতিরিক্ত সচিব মো. আলাউদ্দিন ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু।

আমন্ত্রণমূলকপর্বে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন সাগর, আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদসহ ৪১ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন।

অপরদিকে অনূর্ধ্ব-২১০০ রেটিং প্রতিযোগিতায় ১৪০ জন খেলোয়াড় অংশগ্রহণ করেছেন।

৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতিতে প্রতিযোগিতা দুটি অনুষ্ঠিত হবে। আমন্ত্রণমূলক প্রতিযোগিতায় সাড়ে তিন লক্ষ টাকা এবং অনূর্ধ্ব-২১০০ গ্রুপে দুই লক্ষ টাকার অর্থ পুরস্কার রয়েছে।

শাহ্ সিমেন্টের পৃষ্ঠপোষকতায় বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে দাবা ক্রীড়া কক্ষে আমন্ত্রণমূলক প্রতিযোগিতা এবং এনএসসি টাওয়ার অডিটোরিয়াম লাউঞ্জে অনূর্ধ্ব-২১০০ রেটিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হচ্ছে।

চেসবিডি.কম/এমএ