বাংলাদেশ পুলিশের হ্যাটট্রিক শিরোপা জয়

Uncategorized

স্বাধীনতার সুবর্ণ জয়ন্তী প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে গতবারের চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ অপরাজিত চ্যাম্পিয়ন হয়ে শিরোপা অক্ষুন্ন রেখেছে। পুলিশ ১১ খেলায় ২০ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করে। প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে এটি তাদের হ্যাটট্রিক শিরোপা। ইতিপূর্বে ২০১৯ এবং ২০২০ সালেও পুলিশ শিরোপা জয় করেছিল। পুলিশ দলের পক্ষে এবারের লিগে অংশগ্রহণ করেন অধিনায়ক ড. শোয়েব রিয়াজ আলম। খেলোয়াড় : ভারতের জাতীয় চ্যাম্পিয়ন ভারতীয় গ্র্যান্ডমাস্টার এরিগাসি অর্জুন, ভারতের জাতীয় রানারআপ গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ।

সাইফ স্পোর্টিং ক্লাব রানার্সআপ ও বাংলাদেশ বিমান তৃতীয়স্থান লাভ করে। সাইফ ও বিমান উভয়েই ১১ খেলায় ১৮ পয়েন্ট করে অর্জন করে। সাইফ ৩১ গেম পয়েন্ট নিয়ে রানার্সআপ ও বাংলাদেশ বিমান ২৮ গেম পয়েন্ট নিয়ে তৃতীয়স্থান লাভ করে। সাইফের পক্ষে অংশগ্রহণ করেন অধিনায়ক আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি। খেলোয়াড়: গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, ইরানের গ্র্যান্ডমাস্টার ইয়ানি পাউয়া, জর্জিয়ার গ্র্যান্ডমাস্টার মিখাইল মচেডলিশভ্যালি, জাতীয় চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ও ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান। বিমানের পক্ষে অংশগ্রহণ করেন অধিনায়ক শাকিল মিরাজ। খেলোয়াড়: ভারতীয় গ্র্যান্ডমাস্টার অভিম্যানু পৌরনিক, ভারতীয় গ্র্যান্ডমাস্টার মিত্রভা গুহ, আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল, ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া, ক্যান্ডিডেটমাস্টার নাইম হক ও সাদাত ইবনে সুলতান।

রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ১২ ম্যাচ পয়েন্ট ও ২২.৫ গেম পয়েন্ট নিয়ে চতুর্থ ও শাহিন চেস ক্লাব ১২ ম্যাচ পয়েন্ট ও ২২ গেম পয়েন্ট নিয়ে পঞ্চমস্থান লাভ করে। ১১ পয়েন্ট নিয়ে ম্যানহা’স ক্যাসেল ষষ্ঠ স্থান পায়। ১০ পয়েন্ট নিয়ে তিতাস ক্লাব সপ্তম, ৮ ম্যাচ পয়েন্ট ও ২১ গেম পয়েন্ট নিয়ে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব অষ্টম, ৮ ম্যাচ পয়েন্ট ও ১৯.৫ গেম পয়েন্ট নিয়ে লিওনাইন চেস ক্লাব নবম, ৭ ম্যাচ পয়েন্ট নিয়ে শেখ রাসেল চেস ক্লাব দশম, বাংলাদেশ নৌবাহিনী ৬ পয়েন্ট নিয়ে একাদশ ও ২ পয়েন্ট নিয়ে জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি দ্বাদশ হয়। বাংলাদেশ নৌবাহিনী ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি প্রথম বিভাগে নেমে গেছে।

বোর্ড পুরস্কার: প্রথম বোর্ড-গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (সাইফ স্পোর্টিং ক্লাব) ৭ খেলায় ৫.৫, ২৩৪১ রেটিং পারফরমেন্স; দ্বিতীয় বোর্ড-গ্র্যান্ডমাস্টার ইদানি পাওয়া (সাইফ স্পোর্টিং ক্লাব) ১০ খেলায় ১১, ২৭৭৭ রেটিং পারফরমেন্স; তৃতীয় বোর্ড-গ্র্যান্ডমাস্টার অভিম্যানু পৌরনিক (বাংলাদেশ বিমান) ১১ খেলায় ৯.৫, ২৫৭৮ রেটিং পারফরমেন্স; চতুর্থ বোর্ড-গ্র্যান্ডমাস্টার মেনডোনকা লিয়ন লুকে (ম্যানহা’স ক্যাসেল) ১১ খেলায় ৯.৫, ২৬২২ রেটিং পারফরমেন্স; অতিরিক্ত ১ বোর্ড- গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (বাংলাদেশ পুলিশ) ৭ খেলায় ৪.৫, ২৪৭৫ রেটিং পারফরমেন্স এবং অতিরিক্ত ২ বোর্ড-ক্যান্ডিডেটমাস্টার সাইফুল ইসলাম চৌধুরী (তিতাস ক্লাব) ৮ খেলায় ৪.৫, ২২১১ রেটিং পারফরমেন্স।

উল্লেখ্য রাজধানী ঢাকা হোটেল রেডিসন ব্লু ওয়াটার গার্ডেনের উৎসব বেনকুয়িট হলে আজ রাতে পুরস্কার বিতরী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সভাপতি ড. বেনজীর আহমেদ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন।