বাংলাদেশ পুলিশ অপরাজিত চ্যাম্পিয়ন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৯ মার্চ ২০২১

মুজিববর্ষ সাইফ পাওয়ারটেক প্রিমিয়ার ডিভিশন দাবা লিগে বাংলদেশ পুলিশ ১০ খেলায় পূর্ণ ২০ পয়েন্ট নিয়ে শিরোপা অক্ষুন্ন রেখেছে। সোমবার বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে একাদশ বা শেষ রাউন্ডে বাংলাদেশ পুলিশ ২.৫-১.৫ গেম পয়েন্টে সাইফ স্পোর্টিং ক্লাবকে পরাজিত করেন। বাংলাদেশ পুলিশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান সাইফ স্পোটির্ং ক্লাবের ফিদেমাস্টার মোহাম্মদ আব্দুল মালেককে পরাজিত করেন। তবে গ্র্যান্ডমাস্টার সুর্য্য শেখর গাঙ্গুলী, ভারতীয় গ্র্যান্ডমাস্টার রনৌক সাদভানী, গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব যথাক্রমে সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার বি আদিবান, গ্র্যান্ডমাস্টার ভ্রাদিশ্লাভ কোভালভ ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তারের সাথে ড্র করেন। এবারে বাংলাদেশ পুলিশ দলের পক্ষে অংশগ্রহণ করেন আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ভারতীয় গ্র্যান্ডমাস্টার সুর্য্য শেখর গাঙ্গুলী, ভারতীয় গ্র্যান্ডমাস্টার রনৌক সাদভানী, গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। বাংলাদেশ পুলিশ দলের অধিনায়কের দায়িত্ব পালন করেন ড. শোয়েব রিয়াজ আলম।

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগের নবাগত শাহিন চেস ক্লাব রানার্সআপ হয়েছে এবং গতবারের রানার্সআপ সাইফ স্পোর্টিং ক্লাব তৃতীয় স্থান লাভ করে। শাহিন চেস ক্লাব ও সাইফ স্পোর্টিং ক্লাব উভয় দলই ১৪ করে ম্যাচ পয়েন্ট ও ২৪.৫ করে গেম পয়েন্ট অর্জন করে। টাইব্রেকিং পদ্ধতির পরাস্পারিক খেলার ফলাফলে শাহিন চেস ক্লাব সাইফ স্পোর্টিং ক্লাবের বিরুদ্ধে জয়ী হওয়ায় রানার্সআপ হন।

শাহিন চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে লিওনাইন চেস ক্লাবকে পরাজিত করে। শাহিন চেস ক্লাবের হয়ে অংশগ্রহণ করেন ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরী, ভারতীয় গ্র্যান্ডমাস্টার পুরানিক অভিমানু, ভারতীয় গ্র্যান্ডমাস্টার এস, এল, নারায়নান, ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী, মোহাম্মদ আমিনুল ইসলাম এবং বদরুল আলম (অধিনায়ক)।

সাইফ স্পোর্টিং ক্লাবের পক্ষে অশগ্রহণ করেন ভারতীয় গ্র্যান্ডমাস্টার বি, আদিবান, বেলেরুশের গ্র্যান্ডমাস্টার ভ্রাদিশ্লাভ কোভালভ, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ, ফিদেমাস্টার মোহাম্মদ আব্দুল মালেক ও ক্যান্ডিডেটমাস্টার মাহতাব উদ্দিন আহমেদ রবীন এবং অধিনায়ক আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি।

উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ১২ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থান লাভ করেছে। বাংলাদেশ বিমান ১১ পয়েন্ট নিয়ে পঞ্চম স্থান লাভ করে। তিতাস ক্লাব ১০ পয়েন্ট নিয়ে ষষ্ঠ হয়। বাংলাদেশ নৌবাহিনী ৮ পয়েন্ট নিয়ে সপ্তম, শেখ রাসেল চেস ক্লাব ৭ পয়েন্ট নিয়ে অষ্টম, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি ৬ পয়েন্ট নিয়ে নবম, লিওনাইন চেস ক্লাব ৫ পয়েন্ট নিয়ে দশম এবং সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব ৩ পয়েন্ট নিয়ে একাদশ হয়।

শেষ রাউন্ডের খেলায় উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে বাংলাদেশ বিমানের সাথে ড্র করে। শেখ রাসেল চেস ক্লাব ৩-১ গেম পয়েন্টে বাংলাদেশ নৌবাহিনীকে ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি ২.৫-১.৫ গেম পয়েন্টে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবকে পরাজিত করে।

খেলা শেষে রাতে পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সাইফ পাাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ী দল ও খেলোয়াড়দের মধ্যে পুরস্কার বিতরণ করেন। বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কে এম শহিদউল্যার সভাপতিত্বে বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ও বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি ড. শোয়েব আলম ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু। এ সময় বাংলাদেশ দাবা ফেডারেশনের দুই কার্যনির্বাহী কমিটির সদস্য আলাউদ্দিন সাজু ও আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি উপস্থিত ছিলেন।

চ্যাম্পিয়ন বাংলাদেশ পুলিশ এক লক্ষ পঁচিশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি, মেডেল. রানার্স-আপ শাহিন চেস ক্লাব পঁচাত্তর হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি মেডেল এবং তৃতীয় সাইফ স্পোর্টিং ক্লাব পঞ্চাশ হাজার টাকা অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল লাভ করেন।

সর্বোচ্চ রেটিং পারফরমেন্সে বোর্ড পুরস্কার লাভ করেন যথাক্রমে: ১ম বোর্ড-বাংলাদেশ পুলিশের আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, পয়েন্ট-৬ খেলা ৬ পয়েন্ট, ২য় বোর্ড- শাহিন চেস ক্লাবের পুরানিক অভিমানু, পয়েন্ট-১০ খেলায় ৮ পয়েন্ট, ৩য় বোর্ড-উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের আন্তর্জাতিক মাস্টার মিত্রভা গুহ, পয়েন্ট-১০ খেলায় সাড়ে আট, ৪র্থ বোর্ড- বাংলাদেশ পুলিশের গ্র্যান্ড মাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব, পয়েন্ট-৮ খেলায় ৬ পয়েন্ট, ৫ম বোর্ড- বাংলাদেশ পুলিশের গ্র্যান্ড মাস্টার জিয়াউর রহমান, পয়েন্ট-৭ খেলায় ৬.৫ এবং ৬ষ্ঠ বোর্ড- তিতাস ক্লাবের ইকরামুল হক সিয়াম, পয়েন্ট- ৬ খেলায় ৩। এবারের লিগে সর্বনিম্স স্থান করায় সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব এবং অংশগ্রহণ না করায় একসেস চেস ক্লাব প্রথম বিভাগে নেমে গেছে। রাউন্ড রবীন রীগ পদ্ধতিতে এবার ১১ টি দল অংশগ্রহণ করে। ১১ টি দলের পক্ষে দেশের ৪ গ্র্যান্ডমাস্টার ও ৩ আন্তর্জাতিকমাস্টার, ভারতের ৮ গ্র্যান্ডমাস্টার, ৬ আন্তর্জাতিকমাস্টার, বেলেরুশের ১ জন গ্র্যান্ডমাস্টার অংশগ্রহণ করেন। মোট ১৯ জন বিদেশী খেলোয়াড় অংশগ্রহণ করেন।

রোল অব অনার
প্রথম বিভাগ দাবা লিগ (শুরু ১৯৭৭)
১৯৭৭-মোহামেডান স্পোর্টিং ক্লাব, ১৯৮০-বাংলাদেশ বিমান, ১৮৮১-মোহামেডান স্পোর্টিং ক্লাব, ১৯৮২-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৮৩-বাংলাদেশ বিমান, ১৯৮৪-বাংলাদেশ আনসার, ১৯৮৫-বেঙ্গল গ্র“প, ১৯৮৬-বাংলাদেশ বিমান, ১৯৮৭-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৮৮-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৮৯-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৯০-বাংলাদেশ বিমান, ১৯৯১-বাংলাদেশ বিমান, ১৯৯২-বাংলাদেশ বিমান, ১৯৯৩-ব্রাদার্স ইউনিয়ন, ১৯৯৪-ব্রাদার্স ইউনিযন, ১৯৯৫-মোহামেডান স্পোর্টিং ক্লাব, ১৯৯৬-মোহামেডান স্পোটির্ং ক্লাব, ১৯৯৭-লিওনাইন চেস ক্লাব, ১৯৯৮-বাংলাদেশ বিমান, ১৯৯৯-বাংলাদেশ বিমান, ২০০০-তিতাস ক্লাব, ২০০১-বাংলাদেশ বিমান, ২০০২-বাংলাদেশ বিমান এবং ২০০৩-বাংলাদেশ বিমান, ২০০৪-লিওনাইন চেস ক্লাব, ২০০৫-লিওনাইন চেস ক্লাব, ২০০৬-বাংলাদেশ বিমান, ২০০৭-বাংলাদেশ বিমান,২০০৮-ডেসটিনি ২০০০ লিমিটেড এবং ২০০৯-বাংলাদেশ বিমান এবং ২০১০-বাংলাদেশ বিমান

প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ (শুরু ২০১১)
২০১১- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব, রানারর্স-আপঃ বাংলাদেশ বিমান, ২০১২-চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব এবং রানার্স-আপ-দুরন্ত রাজশাহী, ২০১৩- চ্যাম্পিয়ন-ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, রানার্স-আপ- বাংলাদেশ নৌবাহিনী, ২০১৪- চ্যাম্পিয়ন-বাংলাদেশ নৌবাহিনী, রানার্স-আপ- ঢাকা মোহামেডান স্পোর্টিং ক্লাব লিমিটেড, ২০১৫-চ্যাম্পিয়ন-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-বাংলাদেশ নৌবাহিনী, ২০১৬-সাইফ স্পোর্টিং ক্লাব, রানার্স-আপ-শেখ রাসেল মেমোরিয়াল স্পোর্টিং ক্লাব, ২০১৭-চ্যাম্পিয়ন-বেঙ্গল চেস ক্লাব লিঃ ও রানার্স-আপ-সাইফ স্পোর্টিং ক্লাব। ২০১৮-সাইফ স্পোর্টিং ক্লাব ও রানার-আপ-বাংলাদেশ নৌবাহিনী। ২০১৯-চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ-সাইফ স্পোর্টিং ক্লাব এবং ২০২০- চ্যাম্পিয়ন-বাংলাদেশ পুলিশ ও রানার্স-আপ-শাহিন চেস ক্লাব

চেসবিডি.কম/এমএ