বাংলাদেশ হারালো দাবার এক পরম বন্ধু

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৫ জুন ২০২১

বিশ্ব দাবা সংস্থার এশিয়ান জোনের সাবেক প্রেসিডেন্ট ও নেপাল চেস এসোসিয়েশনের সাবেক প্রেসিডেন্ট রাজেশ হরি জোশী আর নেই। সবাইকে শোকের সাগরে ভাসিয়ে দিয়ে রোববার সন্ধ্যায় চলে গেলেন না ফেরার দেশে। তার মৃত্যুতে বাংলাদেশ হারালো দাবার এক পরম বন্ধু।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৬৫ বছর। তিনি স্ত্রী, এক পুত্র, এক কন্যা এবং মা ও বাবা রেখে গেছেন। তার মৃত্যুতে নেপালের ক্রীড়াজগতের অভাবনীয় ক্ষতি সহজে পুষিয়ে নেবার নয়। তিনি বাংলাদেশ দাবারও এক পরম বন্ধু ও শুভাকাঙ্খি ছিলেন।

১৩ জুন রোববার সন্ধ্যায় বাসায় তিনি হঠাৎ অসুস্থবোধ করে জ্ঞান হারিয়ে ফেলেন। সঙ্গে সঙ্গে তাকে সন্ধ্যা সাতটায় ললিতপুরের বিএন্ডবি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চিকিৎসকরা জানান, তিনি হার্ট অ্যাটাকে মৃত্যুবরণ কারেন।

দাবা অন্ত:প্রাণ রাজেশ হরি জোশী দুই মেয়াদ এশিয়ান জোন প্রেসিডেন্ট এবং দীর্ঘ আট বছর নেপাল চেস এসোসিয়েশনের প্রেসিডেন্ট ছিলেন। তার সময়ে নেপালে দাবার ব্যাপক প্রচার, প্রসার ও জনপ্রিয়তা লাভ করে। শুধু তাই নয়, নেপাল দাবার দায়িত্ব গ্রহণের পর তার নেতৃত্বেই নেপাল প্রথম ফিদেমাস্টার (মণীশ হামাল) এবং আন্তর্জাতিক আরবিটার (জ্ঞানেন্দ্র খাইজু) পেয়েছিল। এমন কী, নেপালে রেটিংপ্রাপ্ত খেলোয়াড়ের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। তিনি জাতীয় এবং আন্তর্জাতিক রেটেডপ্রাপ্ত খেলোয়াড় তৈরি করতে সফল হয়েছিল।

শুধু নেপালেই নয়, রাজেশ হরি জোশী বিশ্ব দাবা সংস্থায়ও সাংগঠনিক দক্ষতার পরিচয় দিয়েছেন। তিনি বেশ কয়েকবার বিশ্ব দাবা সংস্থায় বিভিন্ন গুরুত্বপূর্ণ কমিটি ছিলেন। এর মধ্যে তিনি ওয়ার্কিং কমিটির সদস্য, নরওয়ে বিশ্ব দাবা অলিম্পিয়াডে ডিসিপ্লিনারি কমিশনের সদস্য এবং সর্বশেষ তিনি ইথিকস কমিটির গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন।

বিশ্ব দাবা সংস্থার এশিয়ান জোনের প্রেসিডেন্ট নির্বাচন হবার পর রাজেশ হরি জোশী ২০১৫ সালে বাংলাদেশ সফরে এলে তাকে বাংলাদেশ দাবা ফেডারেশন সংবর্ধনা প্রদান করে। বাংলাদেশ সফরকালে তিনি গোল্ডেন স্পোর্টিং ক্লাবের শহীদ শেখ মনি আন্তর্জাতিক দাবা টুর্নামেন্টেরও উদ্বোধন করেছিলেন।

নেপাল ক্রীড়া ইতিহাসে রাজেশ হরি জোশী ছিলেন এক উজ্জ্বল নক্ষত্র। তার মৃত্যুতে বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান চেস কাউন্সিলের সভাপতি এবং বাংলাদেশ পুলিশের মহাপরিদর্শক ড. বেনজীর আহমেদ, এশিয়ান জোন ৩.২ সভাপতি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক এবং চেসবিডি.কম চেয়ারম্যান সৈয়দ শাহাবউদ্দিন শামীম, এসোসিয়েশন অব চেস প্লেয়ার্স বাংলাদেশ, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের সভাপতি রাহাত হোসেন, চেসবিডি.কম এর এক্সিকিউটিভ ডিরেক্টর মো. আরিফুর রহমান, এলিগেন্ট ইন্টারন্যাশনাল চেস একাডেমির ম্যানেজিং ডিরেক্টর মাহমুদা হক চৌধুরী মলি, নারায়ণগঞ্জ জেলা দাবা খেলোয়াড় সমিতির সভাপতি মো. জাহাঙ্গীর ইসলাম ও নারায়ণগঞ্জ চেস একাডেমির মোহাম্মদ শামীম শোক প্রকাশ করেছেন। সেই সঙ্গে তারা শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছে।

এ ছাড়া বাংলাদেশের বিভিন্ন ক্লাব, সংগঠক, সংগঠন, আরবিটার ও দাবা খেলোয়াড়বৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন।

চেসবিডি.কম/এমএ