নিজস্ব প্রতিবেদক

চেসবিডি.কম

ঢাকা : ১৩ জুলাই ২০২১

ফিদে ওয়ার্ল্ড কাপ দাবায় প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪০৪) প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ডেলগাডো রমিরেজ নেয়ুরিজের  (রেটিং-২৬২২) কাছে ও  গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৯) ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়ার (রেটিং-২৬১৪) হেরে গেছেন।

১২ জুলাই সোমবার রাতে রাশিয়ার সুচিতে প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে গ্র্যান্ডমাস্টার নিয়াজ কালো ঘুঁটি নিয়ে পেট্রোফ ডিফেন্স পদ্ধতি অবলম্বন করে ২৭ চাল পর্যন্ত সমান তালে এগুলেও ২৮ চালে এসে ভুল করে বসেন। ফলে বোর্ডে তার পজিশন নড়বড়ে হয়ে গেলে ৩০ চালে হেরে যান।

অন্যদিকে গ্র্যান্ডমাস্টার জিয়া কালো ঘুঁটি নিয়ে ক্যারোকান ডিফেন্স অবলম্বন করে গ্র্যান্ডমাস্টার ইদানির এডভান্স বিশ্লেষণ ধারা বিরুদ্ধে প্রারম্ভিক পর্যায়ের পর তিনি কিছুটা চাপের মধ্যে পড়লেও ৩৩ চাল পর্যন্ত সমান সমান পজিশন ছিল। কিন্তু রাখতে ৩৪ চালের পর তিনি পজিশন ধরে না রাখার ফলে পরবর্তীতে ৫১ চালে গ্র্যান্ডমাস্টার জিয়া পরাজয় মেনে নেন।

এছাড়া ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবার প্রথম রাউন্ডের প্রথম ম্যাচে আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-২০১১) আমেরিকার আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ডমাস্টার ইয়েপ ক্যারিসসার (রেটিং-২৪৩০) কাছে পরাজিত হয়েছেন। আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন সাদা ঘুঁটি নিয়ে ট্রমপোস্কি অ্যাটাক পদ্ধতিতে খেলে ৩৬ চালে হেরে যান।

১৩ জুলাই মঙ্গলবার প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে গ্র্যান্ডমাস্টার নিয়াজ  গ্র্যান্ডমাস্টার ডেলগাডোর সাথে সাদা ঘুঁটি নিয়ে, গ্র্যান্ডমাস্টার জিয়া সাদা ঘুঁটি নিয়ে গ্র্যান্ডমাস্টার ইদানির সাথে এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন কালো ঘুঁটি নিয়ে আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ডমাস্টার ইয়েপের সাথে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিশ্বকাপের ম্যাচগুলো সরাসরি দেখা যাবে https://worldcup.fide.com এই ওয়েব সাইটে।

চেসবিডি.কম/এমএ