নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৭ জুলাই ২০২১

বিশ্বকাপ দাবায় অংশ নিতে দেশের তিন দাবাড়ু গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমিন সুলতানা শিরিন রাশিয়ার সোচির উদ্দেশ্যে আজ ভোরে তুরস্ক এয়ারলাইন্স যোগে ঢাকা ত্যাগ করেছেন। তাদের সঙ্গে রয়েছেন বাংলাদেশ আনসার ও ভিডিপির পরিচালক (ক্রীড়া ও সংস্কৃতি) মোহাম্মদ সিরাজুর রহমান ভূঁইয়া।

রাশিয়ার সোচি শহরে আগামী ১২ জুলাই সোমবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা থেকে ফিদে ওয়ার্ল্ড কাপ দাবা ও ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবা শুরু হবে। নক আউট পদ্ধতিতে ফিদে ওয়ার্ল্ড কাপ দাবা ২০২১ এর প্রথম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং ২৪০৪) প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ডেলগাডো রমিরেজ নেয়ুরিজ (রেটিং-২৬২২) এবং গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৯) ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়ার (রেটিং-২৬১৪) সাথে খেলবেন। অপরদিকে ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবা ২০২১ এর প্রথম রাউন্ডে আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-২০১১) আমেরিকার আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ডমাস্টার ইয়েপ ক্যারিসসার (রেটিং-২৪৩০) সাথে খেলবেন।

প্রথম রাউন্ডে প্রত্যেকে দু’টি করে ম্যাচে অংশ নেবেন। একটি সাদা ঘুঁটি নিয়ে এবং একটি কালো ঘুঁটি নিয়ে খেলবেন। প্রথম রাউন্ডের ফলাফল সমান হলে র‌্যাপিড ও ব্লিট্জ দাবার মাধ্যমে দ্বিতীয় রাউন্ডের বিজয়ী নির্ধারিত হবে।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ বাংলাদেশের প্রতিনিধি হিসেবে, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান জোন ৩.২ চ্যাম্পিয়ন হিসেবে ফিদে ওয়ার্ল্ড কাপ দাবায় এবং আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন জোন-৩.২ মহিলা চ্যাম্পিয়ন হিসেবে ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবায় অংশ নিচ্ছেন।

ফিদে ওয়ার্ল্ড কাপ দাবায় ২০৬ জন এবং ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবায় ১০৩ জন খেলোয়াড় অংশ নিচ্ছেন। দু’বছর অন্তর অন্তর বিশ্বকাপ দাবা নক আউট পদ্ধতিতে অনুষ্ঠিত হয়।

বিশ্বকাপের ম্যাচগুলো সরাসরি দেখা যাবে https://worldcup.fide.com

চেসবিডি.কম/এমএ