বিশ্বকাপে দাপুটে জয় পেলেন নিয়াজ

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৩ জুলাই ২০২১

ফিদে ওয়ার্ল্ড কাপ দাবার প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচে আজ মঙ্গলবার রাতে রাশিয়ার সুচিতে বাংলাদেশের গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪০৪) দাপুটে জয় পেয়েছে। আগের দিন তিনি প্যারাগুয়ের গ্র্যান্ডমাস্টার ডেলগাডো রমিরেজ নেয়ুরিজের (রেটিং-২৬২২) কাছে হেরে গেলেও এদিন ফিরতি ম্যাচে অসাধারণ জয় তুলে নেন।

দ্বিতীয় ম্যাচে গ্র্যান্ডমাস্টার নিয়াজ গ্র্যান্ডমাস্টার ডেলগাডোর সাথে সাদা ঘুঁটি নিয়ে ইংলিশ ওপেনিং পদ্ধতি অবলম্বন করে খেলেন। ম্যাচের প্রথম থেকেই গ্র্যান্ডমাস্টার নিয়াজ আক্রমণাত্মকভাবে খেলে ১৬ চালে জয়ের অবস্থানে চলে যান। পরবর্তীতে ৩৯ চালে গ্র্যান্ডমাস্টার ডেলগাডো পরাজয় মেনে নেন।

গ্র্যান্ডমাস্টার নিয়াজ ও গ্র্যান্ডমাস্টার ডেলগাডোর প্রথম রাউন্ডের দুই গেমের ফলাফল সমান হওয়ায় নিয়মানুযায়ী আগামীকাল বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬টা হতে টাইব্রেকিং গেম শুরু হবে। টাইব্রেকিং গেমে প্রথমে উভয়েই ২৫ মিনিট এবং প্রতি চালের সাথে ১০ সেকেন্ড করে যোগ হওয়া দু’টি র‌্যাপিড গেম খেলবেন।

যদি ওই র‌্যাপিড গেমের ফলাফল সমান হয় তবে উভয়েই ১০ মিনিট করে এবং প্রতি চালের সাথে ১০ সেকেন্ড যোগ হওয়া দু’টি র‌্যাপিড গেম খেলবেন। এরপরও যদি ফলাফল সমান থাকে তবে উভয়কে ৫ সেকেন্ড করে প্রতি চালের সাথে ৩ সেকেন্ড যোগ হওয়া দু’টি ব্লিটজ গেম খেলবেন।

ব্লিটজ গেমের ফলাফলও যদি সমান হলে সাডেন ডেথ গেম অনুষ্ঠিত হবে। সাডেন ডেথ গেমে সাদা ৫ মিনিট এবং কালো ৪ মিনিট সময় পাবে, ৬১ চাল হতে প্রতি চালে ২ সেকেন্ড করে যোগ হবে। যদি সাডেন ডেথ গেমের ফলাফল ড্র হয় তবে যিনি সাডেন ডেথ গেমে কালো ঘুঁটি নিয়ে খেলবেন তিনি বিজয়ী হবেন।

এদিকে প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৯) ইরানের গ্র্যান্ডমাস্টার ইদানি পোওয়ার (রেটিং-২৬১৪) হেরে গেছেন। ফলে প্রথম রাউন্ডে গ্র্যান্ডমাস্টার জিয়া ২-০ গেমে গ্র্যান্ডমাস্টার ইদানির কাছে হেরে ফিদে বিশ্বকাপ দাবা হতে বাদ পড়লেন। গ্র্যান্ডমাস্টার জিয়া আজ দ্বিতীয় ম্যাচে সাদা ঘুঁটি নিয়ে গ্র্যান্ডমাস্টার ইদানির শ্লাভ ডিফেন্সের বিরুদ্ধে খেলে ৪১ চালে হেরে যান।

অপর দিকে ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ দাবার প্রথম রাউন্ডের দ্বিতীয় ম্যাচেও আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-২০১১) আমেরিকার আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ডমাস্টার ইয়েপ ক্যারিসসার (রেটিং-২৪৩০) কাছে পরাজিত হন। আন্তর্জাতিক মহিলা মাস্টার শিরিন আমেরিকার আন্তর্জাতিক মাস্টার ও মহিলা গ্র্যান্ডমাস্টার ইয়েপ ক্যারিসসার কাছে ২-০ গেমে হেরে ফিদে মহিলা ওয়ার্ল্ড কাপ হতে বাদ পড়লেন। আজ শিরিন কালো ঘুঁটি নিয়ে ইয়েপের সাথে শ্লাভ ডিফেন্স পদ্ধতিতে খেলে ৪৫ চালে হেরে যান।

বিশ্বকাপের ম্যাচগুলো সরাসরি দেখা যাবে https://worldcup.fide.com এই ওয়েব সাইটে।

চেসবিডি.কম/এমএ