বিসিসি ১০০তম ব্লিটজ টুর্নামেন্টে মহসিন চ্যাম্পিয়ন

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১২ ডিসেম্বর ২০২০

বাংলাদেশ চেস ক্লাব (বিসিসি) ১০০তম অনলাইন ব্লিটজ টুর্নামেন্টে মহসিন আলী তালুকদার (১৯২২) চ্যাম্পিয়ন ও মোহাম্মাদ আবু হানিফ (২২৪৭) রানারআপ হয়েছেন। উভয়ে ৯ পয়েন্ট সংগ্রহ করায় টাইব্রেকিং পদ্ধতিতে মহসিন চ্যাম্পিয়ন ও আবু হানিফ রানারআপ হন।

তবে ৮ পয়েন্ট সংগ্রহ করে ৫ জন খেলোয়াড় টাইব্রেকিং পদ্ধতিতে তৃতীয় থেকে সপ্তম হয়েছেন যথাক্রমে জাতীয় দাবাড়ু শরীয়ত উল্লাহ (২২০২), ম্যাকাওয়ের ক্যান্ডিডেটমাস্টার হুই লি (২২০৫), সাইয়ারা (২১২৩), বসনিয়ার মিকিযাবিদোভিকি (২২২০) ও মোহাম্মাদ হাসান ইমাম (২০৮৪)।

এদিকে ৭.৫ পয়েন্ট নিয়ে ৩ জন খেলোয়াড় অষ্টম থেকে ১০ম হয়েছেন যথাক্রমে দিব্য দাশ গুপ্ত (১৯৩১), ক্যান্ডিডেটমাস্টার মাহতাবউদ্দীন আহমেদ রবিন (২০২৭) ও শাওন চৌধুরী (২০৩৫)।

অপরদিকে ৮ জন খেলোয়াড় ৭ পয়েন্ট সংগ্রহ করে একাদশ থেকে ১৮তম হয়েছেন যথাক্রমে নরওয়ের এরিক বার্গেট (২১৫২), মোহাম্মাদ মুবাশ্শির (২০৬৩), জার্মানীর ফিদেমাস্টার ক্রিশ্চিয়ান আয়েপফলার (২২৮১), রিয়াসাত-ই-নুর (২১১৫), ক্যান্ডিডেটমাস্টার চঞ্চল চৌধুরী (২০২৫), সাকলাইন মোস্তফা সাজিদ (১৯৭৪), মাহবুব মোর্শেদ (১৭৬০) ও মোহাম্মাদ জাবের আল হামিদ (১৯৪৮)।

ক্যাটাগরিভিত্তিক পুরস্কার :

  • অনূর্ধ্ব-২০০০ রেটিং— দিব্য দাশ গুপ্ত (রেটিং ১৯৩১, সম্মিলিত স্থান ৮ম)
  • অনূর্ধ্ব-১৮০০ রেটিং— মাহবুব মোর্শেদ (রেটিং ১৭৫২, সম্মিলিত স্থান ১৭ তম)
  • অনূর্ধ্ব–১৬০০ রেটিং— জবাশ্রী দাশ গুপ্ত (রেটিং ১৫৪৪, সম্মিলিত স্থান ২১ তম)
  • অনূর্ধ্ব-১৪০০ রেটিং— সোহেল দেওয়ান (রেটিং ১৩২১, সম্মিলিত স্থান ২৪ তম)
  • অনূর্ধ্ব-১২০০ রেটিং — নাসির উদ্দীন (রেটিং ১১৩৩, সম্মিলিত স্থান ৬৩ তম)
  • অনুর্ধ-১০০০ রেটিং — নিউটন (রেটিং ৮২৯, সম্মিলিত স্থান ৭৩ তম)
  • সেরা নারী খেলোয়াড় — সাইয়ারা (মেইন শাখায় পুরস্কার পাওয়ায় এক্ষেত্রে পুরস্কারটি পাবে তৃতীয় সেরা নারী – সামিহা এনায়েত)

উল্লেখ্য এ টুর্নামেন্টে ১০ দেশের মোট ৯৯ জন খেলোয়াড় গত ৯ ডিসেম্বর রাতে চেস.কম অনলাইন প্লাটফর্মে প্রতিদ্বন্দ্বিতা করেন।

চেসবিডি.কম/এমএ