বোর্ডে গড়ালো মুজিববর্ষ সাইফ পাওয়ারটেক প্রিমিয়ার লিগ

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৯ মার্চ ২০২১

মুজিববর্ষ সাইফ পাওয়ারটেক প্রিমিয়ার ডিভিশন দাবা লিগ শুক্রবার থেকে বাংলাদেশ দাবা ফেডারেশনে শুরু হয়েছে। উদ্বোধনীদিনের প্রথম রাউন্ডে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন বাংলদেশ পুলিশ ৪-০ গেম পয়েন্টে শেখ রাসেল চেস ক্লাবকে পরাজিত করে। বাংলাদেশ পুলিশের আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, ভারতীয় গ্র্যান্ডমাস্টার সূর্য শেখর গাঙ্গুলী, ভারতীয় গ্র্যান্ডমাস্টার রৌনক সাদভানী ও গ্র্যান্ডমাস্টার মোল্লা আব্দুল্লাহ আল রাকিব যথাক্রমে শেখ রাসেল চেস ক্লাবের আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, নাইম হক, ভারতীয় কস্তভ কুন্ডু ও আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিনকে পরাজিত করেন।

এদিকে গতবারের রানার্সআপ সাইফ স্পোর্টিং ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে হারিয়েছে সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবকে। সাইফ স্পোর্টিং ক্লাবের ভারতীয় গ্র্যান্ডমাস্টার বি আদিবান ও বেলারুশের গ্র্যান্ডমাস্টার কোভালেভ ভ্লাদিশ্লাভ যথাক্রমে সোনালী ব্যাংকের সব্যসাচী মন্ডল ও মো. মতিউর রহমান মামুনকে পরাজিত করেন। সোনালী ব্যাংকের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার অনুপ দেশমূখ সাইফ স্পোর্টিং ক্লাবের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগকে পরাজিত করেন এবং সোনালী ব্যাংকের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার শেখর চন্দ্র সাহু সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তারের সাথে ড্র করেন।

অপরদিকে তিতাস ক্লাব চেস টিমের কাছে ২.৫-১.৫ গেম পয়েন্টে হেরে গেছে বাংলাদেশ বিমান। তিতাস ক্লাবের ভারতীয় গ্র্যান্ডমাস্টার এরিগাইসি অর্জুন ও মো. মাসুম হোসেন যথাক্রমে বিমানের ভারতীয় গ্র্যান্ডমাস্টার নীলউৎপল দাস ও ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান সুমনকে পরাজিত করেন। বিমানের ভারতীয় গ্র্যান্ডমাস্টার ডি গুকেশ বিমানের জাবেদ আল আজাদকে পরাজিত করেন এবং তিতাসের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার ধুলিপালা বালা চন্দ্র প্রসাদ বিমানের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীবের সাথে ড্র করেন।

তবে বাংলাদেশ নৌবাহিনী ৩-১ গেম পয়েন্টে লিওনাইন চেস ক্লাবকে হারিয়েছে। বাংলাদেশ নৌবাহিনীর আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল ও ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস যথাক্রমে লিওনাইনের শাহনাজ মোহাম্মদ ফারুক ও ক্যান্ডিডেটমাস্টার মো. শওকত বিন ওসমান শাওনকে পরাজিত করেন। লিওনাইনের ভারতীয় আন্তর্জাতিকমাস্টার অরন্যক ঘোষ ও শুভায়ন কুন্ডু যথাক্রমে নৌবাহিনীর আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন ও ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলামের সাথে ড্র করেন।

এছাড়া উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব ২-২ গেম পয়েন্টে শাহিন চেস ক্লাবের সাথে ড্র করেছে। উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ক্যান্ডিডেটমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া ও ভারতীয় আন্তর্জাতিকমাস্টার মিত্রভা গুহ যথাক্রমে ক্যান্ডিডেটমাস্টার সোহেল চৌধুরী ও ভারতীয় গ্র্যান্ডমাস্টার পুরানিক অভিম্যানুকে পরাজিত করেন। শাহিন চেস ক্লাবের ফিদেমাস্টার দেবরাজ চ্যাটার্জী ও ভারতীয় গ্র্যান্ডমাস্টার নারায়ানান যথাক্রমে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় ও ভারতের আন্তর্জাতিকমাস্টার কুস্তাব চ্যাটার্জিকে পরাজিত করেন। এ বছর দাবা লিগে ১১ টি দল অংশগ্রহণ করছে। একসেস চেস ক্লাব অংশ না নেয়ায় প্রথম বিভাগে রেলিগেটেড হয়েছে এবং অংশগ্রহণকারী ১১টি দলের মধ্যে সর্বনিম্ম একটি দল প্রথম বিভাগে নেমে যাবে।

আগামীকাল ২০ মার্চ শনিবার বিকেল ৩টায় দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে। দ্বিতীয় রাউন্ডে শাহিন চেস ক্লাব বনাম তিতাস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী বনাম উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ পুলিশ বনাম লিওনাইন চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব বনাম শেখ রাসেল চেস ক্লাব, জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটি বনাম সাইফ স্পোর্টিং ক্লাব একে অপরের সাথে মোকাবিলা করবে।

চেসবিডি.কম/এমএ