ব্রাজিলকে কাঁপিয়ে দিলো বাংলাদেশ

আন্তর্জাতিক জাতীয়

দাবা অলিম্পিয়াডের চতুর্থ রাউন্ডে ১ আগস্ট ওপেন বিভাগে শক্তিশালী ব্রাজিলের (২৮ সিডেড) সঙ্গে ড্র করে চমক দেখিয়েছে বাংলাদেশ (৬৫ সিডেড)। এমন কৃতিত্বপূর্ণ ড্রয়ে উজ্জীবিত এখন বাংলাদেশ কন্টিনজেন্ট। যা তাদের পরবর্তী ম্যাচগুলোতে শক্তিশালী দলগুলোর বিপক্ষে খেলতে অনুপ্রেরণা যোগাবে। যেকোনো দলের বিপক্ষে এমন নৈপুণ্যেই প্রত্যাশা করেন দেশবাসী। যখন তারকা দাবাড়ুরা অপ্রত্যাশিতভাবে দুর্বল দলের সঙ্গে পয়েন্ট নষ্ট করেন তখন ক্রীড়াপ্রেমীরা ব্যথিত হন- সেটা টিম ম্যানেজমেন্ট থেকে শুরু করে সবাইকে বুঝতে হবে। প্রতিপক্ষ কে কতটা শক্তিশালী বা দুর্বল তারচেয়েও ক্রীড়াপ্রেমীরা প্রিয় তারকারদের কাছে তাদের সর্বোচ্চটাই প্রত্যাশা করেন।

ব্রাজিলের সঙ্গে জিতে গেলেও অবাক হওয়ার কিছু ছিল না। এদিন বোর্ডে সবাই অসম্ভব ভাল খেলেছেন। যারা অনলাইনে ম্যাচ দেখেছেন তাদের কাছে মনে হয়েছে হাতের মুঠো থেকে জয়টা ফসকে গেলো। এমন উজ্জীবিত বাংলাদেশকেই দেশবাসী দেখতে চান।

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে ৪৪তম ফিদে দাবা অলিম্পিয়াডের চতুর্থ রাউন্ডে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান (রেটিং-২৪২৪) ব্রাজিলের গ্র্যান্ডমাস্টার ফিয়ার আলেকজান্ডারকে (রেটিং-২৫৬৭) ও গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (রেটিং-২৪১৩) ব্রাজিলের গ্র্যান্ডমাস্টার লিমা ডারসিকে (রেটিং-২৪৪৫) পরাজিত করেন। তবে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (রেটিং-২৩৭৭) ও ফিদেমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া (রেটিং-২৩০৭) যথাক্রমে ব্রাজিলের গ্র্যান্ডমাস্টার সুপি লুইস পাওলো (রেটিং-২৬০৩) ও গ্র্যান্ডমাস্টার মেখিতারিয়ান ক্রিকোর সেভেগের (রেটিং-২৫৪২) কাছে পরাজিত হন। আগামীদিনের তারকা তাহসিন সেভেগের বিপক্ষে দুর্দান্ত খেলেছেন।

এদিকে নারী বিভাগে বাংলাদেশ (৬৪তম সিডেড) ০-৪ গেম পয়েন্টে ইন্দোনেশিয়ার (৩২তম সিডেড) কাছে হেরে যায়। নারী আন্তর্জাতিকমাস্টার শারমীন সুলতানা শিরিন (রেটিং-১৯৯৫), নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম (রেটিং-২০২৭), নারী ক্যান্ডিডেটমাস্টার জান্নাতুল ফেরদৌস (রেটিং-১৮১৫) ও নারী ফিদেমাস্টার নাজরানা খান ইভা (রেটিং-১৮২৯) যথাক্রমে ইন্দোনেশিয়ার আন্তর্জাতিকমাস্টার সুকান্দার আইরিন কারিশমা (রেটিং-২৩৭৩). আন্তর্জাতিকমাস্টার আওলিয়া মেদিনা ওয়ারদা (রেটিং-২৩৭৪), মারিরোহ ফারিহা (রেটিং-১৮৩৯) ও নারী আন্তর্জাতিকমাস্টার চিত্রা দেবি আরদিয়ানি জোসেলাইনির কাছে হেরেছেন।

উল্লেখ্য ওপেন বিভাগে বাংলাদেশ ৪ ম্যাচে ৫ পয়েন্ট নিয়ে ৬০তম স্থানে এবং নারী দল ৪ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে ৬২তম স্থানে অবস্থান করছে।

পঞ্চম রাউন্ডে ওপেন বিভাগে বাংলাদেশ আলবেনিয়ার বিরুদ্ধে এবং নারী বিভাগে জ্যামাইকার সঙ্গে মোকাবেলা করবে।