নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
রাজশাহী : ০৭ সেপ্টেম্বর ২০২১

আকিজ সিরামিকসের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে মুজিব শতবর্ষ ১ম নারী দাবা লিগের খেলা আগামী ৮ সেপ্টেম্বর বুধবার বিকেল ৩টা হতে দাবা কক্ষে শুরু হবে।

নারী দাবা লিগ উপলক্ষে সোমবার বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে এক প্রেস-ব্রিফিং অনুষ্ঠিত হয়। আকিজ সিরামিকসের হেড অব সেলস মোহাম্মদ আশরাফুল হক, বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহিলা দাবা কমিটির চেয়ারম্যান আঞ্জুমান আরা আকসির, বাংলাদেশ দাবা ফেডারেশনের ও সদস্য সচিব আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি প্রেস-ব্রিফিংয়ে বক্তব্য রাখেন। এ সময় নারী দাবা কমিটির দুই সদস্য জাহানার হক রুনু ও মাসুদা বেগম উপস্থিত ছিলেন।

নয়দিনব্যাপী এই দাবা লিগ আগামী ১৬ সেপ্টেম্বর পর্যন্ত অনুষ্ঠিত হবে। নারী দাবা লিগ একটি দলগত দাবা ইভেন্টে। প্রথম নারী দাবা লিগে ১০টি ক্লাব অংশ নিতে যাচ্ছে। ক্লাবগুলো হচ্ছে বাংলাদেশ পুলিশ, শাহীন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমোরিয়াল চেস ক্লাব। প্রতিটি দলে ৪ জন নিয়মিত ও ২জন অতিরিক্ত খেলোয়াড় থাকবে। দাবা লিগের খেলা রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হবে।

অংশগ্রহণকারী সবকয়টি দলকে বাংলাদেশ দাবা ফেডারেশন আর্থিক সহযোগিতা প্রদান করছে। মুজিব শতবর্ষ ১ম নারী দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ৫০,০০০.০০ টাকা, রানার্সআপ দল ৩০,০০০.০০ টাকা এবং তৃতীয়স্থানপ্রাপ্ত দল ২০,০০০.০০ টাকা অর্থ পুরস্কার পাবে। এছাড়াও প্রত্যেক বোর্ডের পারফমেন্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে। বিভিন্ন দলের পক্ষে বাংলাদেশের ২জন মহিলা আন্তর্জাতিকমাস্টার ও ৫ জন মহিলা ফিদেমাস্টারসহ দেশের শীর্ষস্থানীয় ৫৮ জন নারী খেলোয়াড় অংশগ্রহণ করছেন।

চেসবিডি.কম/এমএ