যে কারণে দু’ রাউন্ড খেলেননি জিয়া

আন্তর্জাতিক খেলাধুলা

বাংলাদেশ জাতীয় দলের তারকা দাবাড়ু গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান চেন্নাই দাবা অলিম্পিয়াডের প্রথম দু’ রাউন্ড খেলতে না পারলেও আজ রোববার তৃতীয় রাউন্ডে খেলতে নামছেন।

ভারতের তামিলনাড়ু রাজ্যের চেন্নাইয়ের মহাবালিপুরামে ২৯ জুলাই অলিম্পিয়াডের ওপেন বিভাগের প্রথম রাউন্ডে বিশ্বদাবার অন্যতম দুর্বলতম দল তানজানিয়ার বিপক্ষে ৪-০ পয়েন্ট বাংলাদেশ সহজ জয় পাওয়ায় জিয়ার অনুপস্থিতি তেমন প্রভাব ফেলেনি।

কিন্তু ৩০ জুলাই অপেক্ষাকৃত শক্তিশালী হাঙ্গেরীর সঙ্গে যখন ৪-০ পয়েন্টে বাংলাদেশ শোচনীয়ভাবে পরাজিত হয়, তখন জাতীয় দলের অপরিহার্য দাবাড়ু জিয়াকে কেনো বোর্ডে দেখা যায়নি- এ নিয়ে কঠিন সমালোচনার মুখে পড়ে বাংলাদেশ দাবা ফেডারেশন (বাদাফে)।

তবে আজ দুপুরে মুঠোফোনে বাংলাদেশ কন্টিনজেন্টের হেড অব ডেলিগেশন ড. শোয়েব আলম রিয়াজ চেসবিডি.কম-কে বলেন, জিয়া অসুস্থ থাকায় গেলো দু’ রাউন্ড বোর্ডে নামতে পারেননি। তিনি জানান, জিয়া আজ তৃতীয় রাউন্ডের ম্যাচে খেলতে নামবেন।

এদিকে দাবার সঙ্গে সম্পৃক্ত অভিজ্ঞমহল মনে করেন, তৃতীয় রাউন্ডে দুর্বলতম দল নেদারল্যান্ডস এন্টিলিসের বিপক্ষে জিয়াকে না খেলিয়ে বরং আরো একদিন বিশ্রামে রাখা যেতো। কেননা আজ এন্টিলিসের সঙ্গে এমনিতেই লাল-সবুজ পতাকাধারীরা সহজ জয় পাবে।

উল্লেখ্য চেন্নাই পৌঁছানোর পর জিয়ার অসুস্থ হয়ে পড়া এবং পরবর্তী দু’ রাউন্ড না খেলার ব্যাখা যদি বাংলাদেশ দাবা ফেডারেশন আগেই স্পষ্ট করতো তাহলে তাদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যম ও মিডিয়ায় সমালোচনার মুখে পড়তে হতো না।