নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ০২ সেপ্টেম্বর ২০২১

রাজশাহী জেলা দিয়ে ‘মুজিব শতবর্ষ দাবা লিগ’ শুরু হয়েছে। যা ক্রমান্বয়ে দেশের ৬৪টি জেলায় অনুষ্ঠিত হবে। ১ সেপ্টেম্বর জেলা পুলিশের সার্বিক সহযোগিতা ও জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় সুনকা ইঞ্জিনিয়ারিং কোম্পানির পৃষ্ঠপোষকতায় অ্যাডভোকেট আব্দুস সালাম টেনিস কমপ্লেক্সে রাজশাহীতে ‘মুজিব শতবর্ষ দাবা লিগ’ শুরু হয়।

পাঁচদিনব্যাপী সুইস লিগ পদ্ধতিতে এ লিগে রাজশাহীর ২৫টি ক্লাব অংশ নিচ্ছে। বিভিন্ন ক্লাবের হয়ে ১২৫ জন খেলোয়াড় প্রতিদ্বন্দ্বিতা করছেন। ‘মুজিব শতবর্ষ দাবা লিগ’ আন্তর্জাতিক রেটিং টুর্নামেন্টের মর্যাদা পাওয়ায় এ থেকে ননরেটেড দাবাড়ুদের আন্তর্জাতিক রেটিং পাবার সম্ভাবনা রয়েছে। তেমনি করে যেসব রেটেড খেলোয়াড়রা এতে অংশ নিচ্ছেন তাদেরও পারফরম্যান্স অনুযায়ী রেটিং বৃদ্ধির সম্ভাবনা রয়েছে।

১ সেপ্টেম্বর ভার্চুয়াল অনুষ্ঠানের মধ্য দিয়ে এ লিগের উদ্বোধন করেন বাংলাদেশ দাবা ফেডারেশন ও সাউথ এশিয়ান চেস্ কাউন্সিলের সভাপতি এবং আইজি ড. বেনজীর আহমেদ। তিনি উদ্বোধনী অনুষ্ঠানে বলেন, ৬৪টি জেলার মধ্যে প্রথম রাজশাহীতে শুরু করেছি। এর পরে পর্যায়ক্রমে অন্য জেলাগুলোতেও ‘মুজিব শতবর্ষ দাবা লিগ’ শুরু হবে।

জেলা পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেনের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য দেন ডিআইজি আব্দুল বাতেন, পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক, জেলা প্রশাসক ও রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সভাপতি আব্দুল জলিল ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু। ঢাকা থেকে সংযুক্ত হন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি তরফদার রুহুল আমিন, বাংলদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও এশিয়ান জোন প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম এবং অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম। এ সময় রাজশাহী জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক ওয়াহেদুন নবী, রাজশাহী দাবা সমিতির আহবায়ক শেখ মনিরুল ইসলাম আলমগীর, সদস্য সচিব কাওসার আলী ইতিসহ প্রমুখ উপস্থিত ছিলেন।