রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন

আন্তর্জাতিক জাতীয়

ওয়ালটন আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতায় সাইফ স্পোর্টিং ক্লাবের গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব অপরাজিত চ্যাম্পিয়ন, বাংলাদেশ পুলিশের গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান রানারআপ ও বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার খন্দকার আমিনুল ইসলাম তৃতীয়স্থান লাভ করেছেন।

রাজীব, জিয়া ও আমিনুল প্রত্যেকেই ৯ খেলায় ৭.৫ পয়েন্ট সংগ্রহ করায় টাইব্রেকিং পদ্ধতির কাট ওয়ান বুশলজ স্কোরে রাজীব চ্যাম্পিয়ন, জিয়া রানারআপ ও আমিনুল তৃতীয় হয়েছেন।

৭ পয়েন্ট সংগ্রহ করে টাইব্রেকিংয়ে বাংলাদেশ নৌবাহিনী আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ মিনহাজউদ্দিন চতুর্থ, বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার সেখ নাসির আহমেদ পঞ্চম ও জনতা ব্যাংক অফিসার ওয়েলফেয়ার সোসাইটির ফিদেমাস্টার সৈয়দ মাহফুজুর রহমান ইমন ষষ্ঠস্থান লাভ করেন।

৬.৫ পয়েন্ট নিয়ে তিতাস ক্লাবের ফিদেমাস্টার মো. সাইফ উদ্দীন লাভলু সপ্তম, বাংলাদেশ পুলিশের ফিদেমাস্টার মেহেদী হাসান পরাগ অষ্টম, শাহিন চেস ক্লাবের ক্যান্ডিডেটমাস্টার মো. শওকত বিন ওসমান শাওন নবম, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাবের ক্যান্ডিডেটমাস্টার মনন রেজা নীড় দশম, লিওনাইন চেস ক্লাবের মো. আবজিদ রহমান একাদশ, আব্দুল্লাহ আল রাইসন দ্বাদশ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের ক্যান্ডিডেটমাস্টার মো. জামালউদ্দিন ত্রয়োদশ স্থান লাভ করেন।

৬ পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে চতুর্দশ হতে অষ্টাদশ হয়েছেন যথাক্রমে লিওনাইনের আসিফ মাহমুদ, বাংলাদেশ পুলিশের আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, শেখ রাসেল চেস ক্লাবের সাকলাইন মোস্তফা সাজিদ, বাংলাদেশ নৌবাহিনীর ক্যান্ডিডেটমাস্টার মাহতাবউদ্দিন আহমেদ ও বাংলাদেশ নৌবাহিনীর ফিদেমাস্টার মোহাম্মদ জাভেদ।

বিশেষ পুরস্কার পেয়েছেন যথাক্রমে- সেরা খেলোয়াড় নারী ফিদেমাস্টার নোশিন আঞ্জুম ও দ্বিতীয় ওয়ারসিয়া খুশবু, সেরা অনূর্ধ্ব-১৬-নুশরাত জাহান আলো. অনূর্ধ্ব-১৪-ওয়াদিফা আহমেদ, অনূর্ধ্ব-১২- নীলাভা চৌধুরী। ১৬০০ হতে ১৯৯৯ রেটিং এ ফিরোজ আহমেদ ও মো. শরীয়তউল্লাহ, ১০০১ হতে ১৫৯৯ রেটিংয়ে প্রিতম বড়ুয়া ও মোহাম্মদ শাহাদাত হোসেন এবং সেরা আনরেটেড খেলোয়াড়ের পুরস্কার পান রতন কুমার চাকমা।

খেলা শেষে ওয়ালটন গ্রুপের সিনিয়র নির্বাহী পরিচালক এফ এম ইকাবল বিন আনোয়ার ডন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য আন্তর্জাতিকঅর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি, আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ ও সাংবাদিক পরাগ আরমান।

চ্যাম্পিয়ন গ্র্যান্ডমাস্টার রাজীব নগদ পঞ্চাশ হাজার টাকা ও ওয়ালটন সামগ্রী, রানারআপ গ্র্যান্ডমাস্টার জিয়া নগদ ত্রিশ হাজার টাকা ও ওয়ালটন সামগ্রী এবং তৃতীয় ফিদেমাস্টার খন্দকার আমিনুল নগদ বিশ হাজার টাকা ও ওয়ালটন সামগ্রী পুরস্কার লাভ করেন।

এ প্রতিযোগিতায় মোট দুই লক্ষ টাকা অর্থ পুরস্কার ও ওয়ালটন সামগ্রী দেয়া হয়। প্রতিযোগিতার খেলা ৯ রাউন্ড সুইস-লিগ পদ্ধতিতে অনুষ্ঠিত হয় এবং ১৩৭ জন খেলোয়াড় এ ইভেন্টে অংশগ্রহণ করেন।