রাত পোহালেই বিশ্ব দাবা অলিম্পিয়াড 

বিশেষ সংবাদদাতা চেসবিডি.কম ঢাকা : ১৩ আগস্ট ২০২০

রাত পোহালেই বিশ্ব দাবা অলিম্পিয়াড। অনলাইন প্লাটফর্মের এ আসরে বাংলাদেশও অংশ নিচ্ছে। অংশ নিচ্ছে বিশ্বের ৫০টি দেশও। সম্পূর্ণ নতুন ফরম্যাটের এ লড়াইয়ে অংশগ্রহণকারী দেশগুলোর জন্য এ এক নতুন অভিজ্ঞতাও বটে। শক্তির মানদন্ডে কোন দল কতটা শক্তিশালী অনলাইন ফরম্যাটে আগাম বলা মুশকিল। তবে সবারই এতে ভালো করার সম্ভবনা রয়েছে। আত্মপ্রত্যয়ী বাংলাদেশও ভালো পারফরম্যান্স দেখানোর জন্য মুখিয়ে আছে।

আগামীকাল ১৪ আগস্ট শুক্রবার বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে অনলাইন বিশ্ব দাবা অলিম্পিয়াডের ডিভিশন-২, পুল ‘এ’ এর খেলা বোর্ডে গড়াচ্ছে।  বাংলাদেশসহ ১০টি দেশকে নিয়ে পুল ‘এ’ গঠিত হয়েছে। পুল ‘এ’ অপর দেশগুলো হচ্ছে ফিশিপাইন, ইন্দোনেশিয়া, জার্মানী, বেলারুশ, বেলজিয়াম, অস্ট্রেলিয়া, বুলগেরিয়া, তুর্কমেনিস্তান ও কিরগিজিস্তান।

রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে ১৪, ১৫ ও ১৬ আগস্ট পুল ‘এ’ এর খেলাগুলো অনুষ্ঠিত হবে। আগামীকাল প্রথম, দ্বিতীয় ও তৃতীয় রাউন্ডের খেলা রয়েছে। বাংলাদেশ প্রথম রাউন্ডে জার্মানীর সাথে, দ্বিতীয় রাউন্ডে বেলারুশের সাথে এবং তৃতীয় রাউন্ডে বেলজিয়ামের সাথে মোকাবেলা করবে।

প্রতিটি ম্যাচ ৬টি বোর্ডে অনুষ্ঠিত হবে। যার মধ্যে ২টি-তে ওপেন ক্যাটাগরির. ২টি মহিলা ক্যাটাগরির, একটি অনুর্ধ্ব-২০ ক্যাটাগরির এবং একটি অনুর্ধ্ব-২০ বালিকা ক্যাটাগরির খেলোয়াড় খেলবে।

বাংলাদেশ স্কোয়াড : অধিনায়ক ড. শোয়েব রিয়াজ আলম। অতিরিক্ত অধিনায়ক আন্তর্জাতিক মাস্টার আবু সুফিয়ান শাকিল। খেলোয়াড় : ওপেন ক্যাটাগরি গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার, ফিদেমাস্টার মো. তৈয়বুর রহমান সুমন ও গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান। মহিলা ক্যাটাগরি : আন্তর্জাতিক মহিলা মাস্টার রানী হামিদ, আন্তর্জাতিক মহিলা মাস্টার শারমীন সুলতানা শিরিন, মহিলা ফিদেমাস্টার নাজরানা খান ইভা, মহিলা ক্যান্ডিডেটমাস্টার সামিহা শারমীন সিম্মী। ওপেন অনুর্ধ্ব-২০ ক্যাটাগরি : আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ক্যান্ডিডেটমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া। বালিকা অনুর্ধ্ব-২০ ক্যটাগরি : মহিলা ক্যান্ডিডেটমাস্টার আহমেদ ওয়ালিজা ও মহিলা ফিদে মাস্টার নোশিন আঞ্জুম।

উল্লেখ্য রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে পুল ‘এ’ থেকে শীর্ষস্থান প্রাপ্ত ৩টি দল টপ ডিভিশনে উন্নীত হবে।  

চেসবিডি.কম/এমএ