নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২৮ ফেব্রুয়ারি ২০২১

মুজিববর্ষ ওয়ালটন প্রথম বিভাগ দাবা লিগের তৃতীয় রাউন্ড শেষে ম্যানহাস ক্যাসল ও রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে যুগ্মভাবে শীর্ষে রয়েছে।

ইসফট এরিনা চেস ক্লাব ও অগ্রণী ব্যাংক দাবা দল ৪ পয়েন্ট সংগ্র করে নিয়ে দ্বিতীয় স্থানে অবস্থান করছে।

শনিবার বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে তৃতীয় রাউন্ডে ম্যানহাস ক্যাসল ৩-১ গেম পয়েন্টে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে পরাজিত করে। ম্যানহাস ক্যাসেলের অনত চৌধুরী, ক্যান্ডিডেটমাস্টার এসএম স্মরন ও ক্যান্ডিডেটমাস্টার মো. শরীফ হোসেন যথাক্রমে সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের অর্পন দাস (জুনিয়র). মোহাম্মদ শামীম ও মতুর্জা মাহাথীর ইসলামকে পরাজিত করেন। সুলতানা কামাল স্মৃতি পাঠাগারের ভারতীয় আর্য ভক্ত ম্যানহাস ক্যাসেলের ফিদেমাস্টার মোহাম্মদ জাভেদ বিরুদ্ধে জয়ী হন।

এদিকে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ ৪-০ গেম পয়েন্টে ঢাকা নাইট’স চেস ক্লাবকে পরাজিত করে। রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদের ভারতীয আন্তর্জাতিকমাস্টার নীলেস সাহা ও অর্পন দাস, ক্যান্ডিডেটমাস্টার মো. সাইফুর রহমান ও শফিক আহমেদ যথাক্রমে ঢাকা নাইট’স চেস ক্লাবের আমদাদুল কবীর চৌধুরী, ওয়াজিউল মেহেদী, মো. হোসেন আলী ও মারযুক চৌধুরীকে পরাজিত করেন।

অপরদিকে মীর চেস ক্লাব ৩.৫-০.৫ গেম পয়েন্টে ইসফট এরিনা চেস ক্লাবকে পরাজিত করে। মীর চেস ক্লাবের ফিদেমাস্টার ইউনুস হাসান, ভারীয় অদিত্য চ্যাটার্জী ও অঙ্কিত রায় যথাক্রমে ইসফট এরিনা চেস ক্লাবের মো. সিদ্দিকুর রহমান, উতেন ও এবি বাপ্পীকে পরাজিত করেন। ইসফট এরিনা চেস ক্লাবের স্বর্নাভো চৌধুরী মীর চেস ক্লাবের মহিলা ফিদেমাস্টার নাজরানা খান ইভার সাথে ড্র করেন।

এছাড়া ঢাকা চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে কুষ্টিয়ার মর্নিং গ্লোরী চেস ক্লাব কুষ্টিয়াকে পরাজিত করেন। ঢাকা চেস ক্লাবের আফজাল হোসেন সাচ্চু ও ভারতীয় সৌরথ বিশ্বাস যথাক্রমে মর্নিং গ্লোরী চেস ক্লাবের ডা. রতন কুমার পাল ও মো. মোহাইমেনুল ইসলামকে পরাজিত করেন। মর্নিং গ্লোরী চেস ক্লাবের মাসুদুল হক ঢাকা চেস ক্লাবের ভারতীয় অনিরুদ্ধ চ্যাটার্জীর সাথে ড্র করেন। বসির মেমোরিয়াল চেস ক্লাব ২.৫-১.৫ গেম পয়েন্টে গোপালগঞ্জ খেলাঘর দাবা সংঘকে পরাজিত করে। বসির মেমোরিয়াল চেস ক্লাবের আব্দুল্লাহ আল রাইসন ও কাজী তাহেরুল ইসলাম যথাক্রমে খেলাঘর দাবা সংঘের আব্দুল মোমিন ও নয়ন কুমার মোহন্তকে পরাজিত করেন। খেলাঘর দাবা সংঘের আনিসুজ্জামান জুয়েল বসির মেমোরিয়াল চেস ক্লাবের মোহাম্মদ সেলিমকে পরাজিত করেন এবং খেলাঘর দাবা সংঘের মো. আলমগীর হোসেন বসির মেমোরিয়াল চেস ক্লাবের সৈয়দ সাজ্জাদ হোসেনের সাথে ড্র করেন।

তবে অগ্রণী ব্যাংক দাবা দল ২-২ গেম পয়েন্টে ক্যাসপারভ চেস ক্লাবের সাথে ড্র করে। অগ্রনী ব্যাংক দাবা দলের ক্যান্ডিডেটমাস্টার মনির হোসেন ক্যাসপারভ চেস ক্লাবের মো. মাজহারুল কবীরকে এবং ক্যাসপারভ চেস ক্লাবের মোল্লা ইশতিয়াক আহমেদ অগ্রণী ব্যাংক দাবা দলের ফরহাদুর ইমামকে পরাজিত করেন। অগ্রণী ব্যাংক দাবা দলের নাহিদ পারভেজ সাগর ও মো. মনির হোসেন খান যথাক্রমে ক্যাসপারভ চেস ক্লাবের নীলয় দেবনাথ ও মো. শওকত আলী শেখের সাথে ড্র করেন।

২৮ ফেব্রুয়ারি রোববার বিকেল ৩টায় চতুর্থ রাউন্ডের খেলা শুরু হবে।

চেসবিডি.কম/এমএ