নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ২২ মে ২০২১

ফিদে ওয়ার্ল্ড কাপ কোয়ালিফায়িং এশিয়ান কন্টিনেন্টাল ইনডিভিজুয়াল চেস চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় রাউন্ডে আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল জয় পেয়েছেন। তবে ড্র করেছেন গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ। কিন্তু হেরে গেলেন গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব, আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান ও ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস।

বাংলাদেশ দাবা ফেডারেশনের হল রুমে শনিবার দ্বিতীয় রাউন্ডে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ (2404) এ আসরেরর তিন নম্বর সিডেড দাবাড়ু ইরানের গ্র্যান্ডমাস্টার আমিন তাবাতাবেইয়ের (2613) সাথে ড্র করেছেন। নিয়াজ সাদা ঘুঁটি নিয়ে আমিনের ডাচ ডিফেন্স পদ্ধতির বিরুদ্ধে খেলেন। ৩৫ চাল পর্যন্ত চাপের মধ্যে থাকলেও ৩৮ চালে অবস্থান ভাল করে জয়ের অবস্থানে চলে যান নিয়াজ। কিন্তু ৫৩ চালে ভুল করে জয় হাতছাড়া করে ৫৭ চালে ড্র করেন।

এদিকে আন্তর্জাতিকমাস্টার আবু সুফিয়ান শাকিল (2242) মঙ্গোলিয়ার মহিলা ক্যান্ডিডেটমাস্টার বায়সগালান খিসিংবাটারকে (1640) পরাজিত করেন। শাকিল কালো ঘুঁটি নিয়ে ক্যারোকান-ডিফেন্স পদ্ধতির ক্লাসিক্যাল বিশ্লেষণ ধারার খেলে ৪৪ চালে জয় পেয়েছেন।

অপরদিকে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব (2402) চীনের গ্র্যান্ডমাস্টার জু ইয়ংলুনের (2554) কাছে হেরে যান। রাজীব সাদা ঘুঁটি নিয়ে জু ইয়ংলুনের বিরুদ্ধে কুইনস গ্যাম্বিট কিলাইনড পদ্ধতির খেলে ৩৩ চাল পর্যন্ত অবস্থান ধরে রাখলেও পরবর্তীতে সেই ধারাবাহিকতা বজায় রাখতে না পারায় ৫১ চালে হেরে যান।

তবে ফিদেমাস্টার সুব্রত বিশ্বাস (2268) ইন্দোনেশিয়ার গ্র্যান্ডমাস্টার প্রিয়াসমোরো নবেন্দ্রার (2502) কাছে এবং আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান (2314) ফিলিপাইনের বোকোজো মার্ক জায়ের (1926) কাছে পরাজিত হয়েছেন।

উল্লেখ্য ২ ম্যাচে ১.৫ পয়েন্ট নিয়ে নিয়াজ অপর ২০ জনের সাথে দ্বিতীয় স্থানে রয়েছেন। এ ছাড়া রাজীব ও শাকিল ১ পয়েন্ট এবং সুব্রত ০.৫ পয়েন্ট পেয়েছেন।

২৩ মে রোববার বাংলাদেশ সময় দুপুর ১২টায় তৃতীয় রাউন্ডের খেলা শুরু হবে।

চেসবিডি.কম/এমএ