আকিজ সিরামিকসের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে মুজিব বর্ষ প্রথম মহিলা দাবা লিগ শুরু হয়েছে। ৮ সেপ্টেম্বর বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতির (পুনাক) সভানেত্রী জীশান মীর্জা প্রধান অতিথি হিসেবে মুজিব বর্ষ প্রথম মহিলা দাবা লিগের আনুষ্ঠানিক উদ্বোধন করেন। বিশেষ অতিথি বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থার ৩.২ জোন প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম, বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্ম সম্পাদক এবং বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি ড. শোয়েব রিয়াজ আলম, বাংলাদেশ পুলিশের এডিশনাল ডিআইজি রখফার সুলতানা খানম ও আকিজ সিরামিকসের সিনিয়র মার্কেটিং ম্যানেজার আবু জুবায়ের মোহাম্মদ রাসেল। বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি কেএম শহিদ উল্যা, যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক ও মহিলা দাবা কমিটির সদস্য সচিব মাহমুদা হক চৌধুরি মলি। অনুষ্ঠানে সভানেত্রীত্ব করেন বাংলাদেশ দাবা ফেডারেশনের কার্যনির্বাহী কমিটির সদস্য ও মহিলা দাবা কমিটির চেয়ারম্যান আঞ্জুমান আরা আকসির। অনুষ্ঠানে মহিলা আন্তর্জাতিকমাস্টার মিসেস রানী হামিদ কে আজীবন সম্মাননা পুরস্কার দেয়া হয়।

মহিলা আন্তর্জাতিকমাস্টার মিসেস রানী হামিদ কে আজীবন সম্মাননা পুরস্কার প্রদান

উদ্বোধনী অনুষ্ঠানের পর বাংলাদেশ দাবা ফেডারেশনের ক্রীড়া কক্ষে লিগের খেলা শুরু হয়। প্রথম মহিলা দাবা লিগে ১০ টি দল অংশগ্রহণ করছে। দলগুলো হচ্ছে বাংলাদেশ পুলিশ, শাহিন চেস ক্লাব, উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব, বাংলাদেশ নৌবাহিনী, তিতাস ক্লাব, শেখ রাসেল চেস ক্লাব, সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাব, রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদ, সুলতানা কামাল স্মৃতি পাঠাগার ও বসির মেমোরিয়াল চেস ক্লাব। রাউন্ড রবিন লিগ পদ্ধতিতে লিগের খেলা অনুষ্ঠিত হবে। অংশগ্রহণকারী প্রত্যক দলকে বাংলাদেশ দাবা ফেডারেশন ৫০ হাজার টাকা করে আর্থিক সহযোগিতা করে।

মুজিব বর্ষ প্রথম মহিলা দাবা লিগের চ্যাম্পিয়ন, রানার্সআপ ও তৃতীয় স্থান অধিকারী দলকে অর্থ পুরস্কার, ট্রফি ও মেডেল প্রদান করা হবে। চ্যাম্পিয়ন দল ৫০,০০০.০০ টাকা, রানার্স-আপ দল ৩০,০০০.০০ টাকা এবং তৃতীয় স্থান প্রাপ্ত দল ২০,০০০.০০ টাকা অর্থ পুরস্কার পাবে। এছাড়াও প্রত্যেক বোর্ডের পারফমেন্সের উপর ভিত্তি করে খেলোয়াড়দের বোর্ড পুরস্কার দেয়া হবে। বিভিন্ন দলের পক্ষে বাংলাদেশের ২জন মহিলা আন্তর্জাতিকমাস্টার ও ৫ জন মহিলা ফিদেমাস্টারসহ দেশের শীর্ষস্থানীয় মহিলা দাবা খেলোয়াড় অংশগ্রহণ করছেন।

বাংলাদেশ পুলিশ নারী কল্যাণ সমিতি’র (পুনাক) সভানেত্রী জীশান মীর্জা প্রধান অতিথি হিসেবে মুজিব বর্ষ প্রথম মহিলা দাবা লিগের উদ্বোধন করেন

প্রথম রাউন্ডে বাংলাদেশ পুলিশ ৪-০ গেম পয়েন্টে বসির মেমোরিয়াল চেস ক্লাবকে, একই ব্যবধানে উত্তরা সেন্ট্রাল চেস ক্লাব সোনালী ব্যাংক ক্রীড়া ও বিনোদন ক্লাবকে, বাংলাদেশ নৌবাহিনী ৩.৫-০.৫ গেম পয়েন্টে শাহিন চেস ক্লাবকে, একই ব্যবধানে শেখ রাসেল চেস ক্লাব সুলতানা কামাল স্মৃতি পাঠাগারকে ও তিতাস ক্লাব ৩-১ পয়েন্টে রূপালী ব্যাংক ক্রীড়া পরিষদকে পরাজিত করে।

৯ সেপ্টেম্বর বিকেল ৩টায় দ্বিতীয় রাউন্ডের খেলা শুরু হবে।