শীর্ষ আটেও জায়গা পেলো না বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ১৮ অক্টোবর ২০২০

এশিয়ান নেশন্স কাপ অনলাইন চেস চ্যাম্পিয়নশিপের ওপেন বিভাগের শীর্ষ আটেও জায়গা পেলো না বাংলাদেশ। তাই এশিয়ান চেস ফেডারেশনের আয়োজনে এ আসরের প্রথম পর্ব থেকে বিদায় নিয়েছে বাংলাদেশ।

ওপেন বিভাগে বাংলাদেশ ৯ ম্যাচে ১১ পয়েন্ট পেয়ে দশম স্থান লাভ করেছে। তবে এ আসর থেকে শীর্ষস্থানপ্রাপ্ত ৮টি দল কোর্য়ার্টার ফাইনালে উন্নীত হয়েছে।

আজ রোববার ওপেন বিভাগে তিনটি ম্যাচ হয়েছে। সপ্তম রাউন্ডে বাংলাদেশ ২.৫-১.৫ পয়েন্টে জাপানকে পরাজিত করে। গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার যথাক্রমে জাপানের ফিদেমাস্টার বাবা মাসাহিরো ও ওটোয়া ইউটোকে পরাজিত করেন। তবে গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ জাপানের ক্যান্ডিডেটমাস্টার ত্রান থান তু এর সাথে ড্র করেন এবং আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান জাপানের আন্তর্জাতিক মাস্টার নেনজো রাইয়োসুকির কাছে হেরে যান।

অষ্টম রাউন্ডে বাংলাদেশ ০.৫-৩.৫ পয়েন্টে ভারতের কাছে হেরে যায়। গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ভারতের গ্র্যান্ডমাস্টার এস পি সেতুরামানের সাথে ড্র করেন। কিন্তু গ্র্যান্ডমাস্টার নিয়াজ মোরশেদ, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন সাগর যথাক্রমে ভারতের বি, আধিবান, সুর্য শেখর গাঙ্গুলী ও কৃষ্ণান শশীকিরনের কাছে হেরে যান।

নবম বা শেষ রাউন্ডে বাংলাদেশ ৪-০ পয়েন্টে শ্রীলংকাকে পরাজিত করেন। আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান, গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান, গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার ও আন্তর্জাতিক মাস্টার মোহাম্মদ মিনহাজ উদ্দিন সাগর যথাক্রমে শ্রীলংকার ফিদেমাস্টার তিলকরত্নো, ফিদেমাস্টার দেলোভেরা মিনাল সানজুলা, ক্যান্ডিডেটমাস্টার লিয়ানাগে রানিনদু দিলসান ও ফিদেমাস্টার ডি সিলভাকে পরাজিত করেন।

এ আসরে ইরান ১৫ পয়েন্ট পেয়ে প্রথম, ১৪ পয়েন্ট করে নিয়ে ফিলিপাইন দ্বিতীয় ও মঙ্গোলিয়া তৃতীয় হয়। ১৩ পয়েন্ট নিয়ে অস্ট্রেলিয়া চতুর্থ এবং ১২ পয়েন্ট করে নিয়ে পঞ্চম হতে অষ্টম স্থান লাভ করে ইন্দোনেশিয়া, ভারত, কাজাকস্তান ও সিঙ্গাপুর। শীর্ষস্থানপ্রাপ্ত ৮ টি দল কোর্য়ার্টার ফাইনালে খেলবে।

আগামীকাল সোমবার ১৯ অক্টোবর বাংলাদেশ সময় দুপুর ১২টা থেকে মহিলা বিভাগের খেলা শুরু হবে। এদিন সপ্তম, অষ্টম ও নবম তথা শেষ রাউন্ডের খেলা অনুষ্ঠিত হবে।

চেসবিডি.কম/এমএ