নিজস্ব প্রতিবেদক
চেসবিডি.কম
ঢাকা : ৩০ আগস্ট

শহীদ ক্যাপ্টেন শেখ কামাল আমন্ত্রণমূলক আন্তর্জাতিক অনলাইন দাবা প্রতিযোগিতায় চীনের গ্র্যান্ডমাস্টার লি ডিং অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছেন। তিনি ৯ খেলায় ৮ পয়েন্ট পেয়ে শিরোপা জয় করেন।

তবে ৭.৫ পয়েন্ট নিয়ে ভারতের গ্র্যান্ডমাস্টার অভিমান্যু পৌরনিক রানারআপ হয়েছেন।

এদিকে ৬.৫ পয়েন্ট সংগ্রহ করে ৫ জন টাইব্রেকিং পদ্ধতিতে যথাক্রমে ভারতের গ্র্যান্ডমাস্টার কার্তিক ভেঙ্কাটারামান তৃতীয়, ইরানের গ্র্যান্ডমাস্টার আমিন তাবাতাবেই চতুর্থ, বেলেরুশের গ্র্যান্ডমাস্টার ভাদিশ্লাভ কোভলেভ পঞ্চম, ভারতের গ্র্যান্ডমাস্টার শ্যাম সুন্দর ষষ্ঠ ও ইরানের গ্র্যান্ডমাস্টার মাকসুদলো পারহাম সপ্তম হয়েছেন।

অপরদিকে ৬ পয়েন্ট নিয়ে টাইব্রেকিং পদ্ধতিতে অষ্টম হতে একাদশতম হয়েছেন যথাক্রমে ইন্দোনেশিয়ার আন্তর্জাতিকমাস্টার আলী মোহাম্মদ লুতফি, চীনের গ্র্যান্ডমাস্টার ঝু ইয়াংলুন, ফিলিপাইনের আন্তর্জাতিকমাস্টার গার্সিয়া জেন ইমানুয়েল।

কিন্তু বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে ৯ খেলায় ৬ পয়েন্ট নিয়ে প্রথম হয়েছেন গ্র্যান্ডমাস্টার রিফাত বিন সাত্তার। ৫.৫ পয়েন্ট সংগ্রহ করে গ্র্যান্ডমাস্টার এনামুল হোসেন রাজীব দ্বিতীয় ও আন্তর্জাতিকমাস্টার মোহাম্মদ ফাহাদ রহমান তৃতীয়স্থান লাভ করেন।

এছাড়া ৫.৫ পয়েন্ট নিয়ে গ্র্যান্ডমাস্টার জিয়াউর রহমান চতুর্থ এবং ৫ পয়েন্ট পেয়ে ক্যান্ডিডেটমাস্টার তাহসিন তাজওয়ার জিয়া পঞ্চম ও শওকত হোসেন পল্লব ষষ্ঠ হয়েছেন।

এ প্রতিযাগিতায় মোট দশ হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হচ্ছে। এর মধ্যে সাড়ে সাত হাজার মার্কিন ডলার মূল পুরস্কার এবং আড়াই হাজার মার্কিন ডলার বাংলাদেশের খেলোয়াড়দের জন্য অর্থ পুরস্কার রয়েছে।

চেসবিডি.কম/এমএ