জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সাইফ পাওয়ারটেক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে শেখ রাসেল গ্র্যান্ডমাস্টার্স দাবা প্রতিযোগিতা আগামী ১৯ অক্টোবর থেকে বোর্ডে গড়াচ্ছে।

এ উপলক্ষে রোববার ঢাকার হোটেল পূর্বানীতে এক সংবাদ সম্মেলনের আয়োজন করা হয়। সাইফ পাওয়ারটেক লিমিটেডের পরিচালক তরফদার মো. রুহুল সাইফ, বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাবউদ্দিন শামীম বক্তব্য রাখেন। এ সময় নেদার‌ল্যান্ডের গ্র্যান্ডমাস্টার ও প্রতিযোগিতার টপ সিডেড খেলোয়াড় সের্গেই তিভিয়াকভ, আন্তর্জাতিক দাবা বিচারক মো. হারুন অর রশিদ, বাংলাদেশ দাবা ফেডারেশনের তিন কার্যনির্বাহী সদস্য মো. মনিরুজ্জামান পলাশ, জাকির আহমেদ ও আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি উপস্থিত ছিলেন।

সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিভিন্ন তথ্য তুলে ধরা হয়। আগামী ১৯ অক্টোবর বিকেল ৩টা থেকে প্রতিযোগিতার খেলা শুরু হবে। ৯ রাউন্ডের সুইস লিগ পদ্ধতিতে এ আসরে রেকর্ড ১৮টি দেশের ৩২ জন গ্র্যান্ডমাস্টার, ১ জন নারী গ্র্যান্ডমাস্টার, ২০ জন আন্তর্জাতিকমাস্টার ও ৪ জন নারী আন্তর্জাতিকমাস্টারসহ শতাধিক খেলোয়াড় অংশগ্রহণ করছেন।

প্রতিযোগিতায় মোট পঞ্চান্ন হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হচ্ছে। অংশগ্রহণকারী গ্র্যান্ডমাস্টার ও অর্থ পুরস্কারের দিক দিয়ে এটি দেশের সর্ববৃহৎ দাবা ইভেন্ট। কেবল বাংলাদেশেই নয় এশিয়ার মধ্যেও এটি একটি শীর্ষস্থানীয় দাবা প্রতিযোগিতা।

সোমবার বিকাল ৪টায় এ প্রতিযোগিতার উদ্বোধন করবেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি ।