জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কনিষ্ঠ পুত্র শহীদ শেখ রাসেলের জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে সাইফ পাওয়ারটেক লিমিটেডের পৃষ্ঠপোষকতায় ও বাংলাদেশ দাবা ফেডারেশনের আয়োজনে আজ বিকেলে হোটেল পূর্বানীতে প্রধান অতিথি হিসেবে শেখ রাসেল গ্র্যান্ডমাস্টার্স দাবা প্রতিযোগিতার উদ্বোধন করেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো. জাহিদ আহসান রাসেল, এমপি।

উদ্বোধনী অনুষ্ঠানে গেস্ট অব অনার অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সাইফ পাওয়ারটেক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ও বাংলাদেশ দাবা ফেডারেশনের সহসভাপতি তরফদার মো. রুহুল আমিন।

বিশেষ অতিথি ছিলেন যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. মোশারফ হোসেন মোল্লা।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক ও বিশ্ব দাবা সংস্থা ৩.২ জোনের প্রেসিডেন্ট সৈয়দ শাহাবউদ্দিন শামীম, বাংলাদেশ পুলিশের অতিরিক্ত ডিআইজি ও বাংলাদেশ দাবা ফেডারেশনের যুগ্মসম্পাদক ড. শোয়েব রিয়াজ আলম, ফেডারেশনের যুগ্মসম্পাদক মাসুদুর রহমান মল্লিক দিপু, সাইফ স্পোর্টিং ক্লাবের দাবা কমিটির চেয়ারম্যান আন্তর্জাতিক অর্গানাইজার মাহমুদা হক চৌধুরী মলি এবং আন্তর্জাতিক বিচারক মো. হারুন অর রশিদ।

১৯ অক্টোবর মঙ্গলবার বিকেল ৩টায় হোটেল পূর্বানীর দিলকুশা হলে এ প্রতিযোগিতার খেলা শুরু হবে। ৯ রাউন্ডের সুইস লিগ পদ্ধতিতে ১৮টি দেশের ৩২ জন গ্র্যান্ডমাস্টার, ১ জন মহিলা গ্র্যান্ডমাস্টার, ২০ জন আন্তর্জাতিকমাস্টার ও ৪ জন নারী আন্তর্জাতিকমাস্টারসহ ১০২ জন খেলোয়াড় অংশগ্রহণ করছেন।

এ প্রতিযোগিতায় মোট পঞ্চান্ন হাজার মার্কিন ডলার অর্থ পুরস্কার দেয়া হচ্ছে। অংশগ্রহণকারী গ্র্যান্ডমাস্টার ও অর্থ পুরস্কারের দিক দিয়ে এটি দেশের সর্ববৃহৎ দাবা আসর। শুধু বাংলাদেশেই নয় এশিয়ার মধ্যেও এটি একটি শীর্ষস্থানীয় দাবা প্রতিযোগিতা।